ডিবি পরিচয়ে তুলে নিতে আসলে যা করবেন

ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলন
ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলন  © সংগৃহীত

ডিবি পুলিশ পরিচয়ে যদি কাউকে তুলে নিয়ে যেতে চায়, সে সময় সন্দেহ হলে পরিচয়পত্র দেখতে চাওয়াসহ চ্যালেঞ্জ করতে বললেন ঢাকা মহানগর (ডিএমপি) গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ। রোববার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন: স্কুলগুলোতে আগের মতো ভাঙা টিনের ঘর নেই: প্রতিমন্ত্রী

ডিবি পুলিশ পরিচয়ে সম্প্রতি রাজধানী থেকে দুইজন ব্যক্তিকে উঠিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। এ ব্যাপারে জানতে চাইলে ডিবিপ্রধান জানান, জনগণের কাছে অনুরোধ থাকবে কেউ যদি ডিবি পরিচয় দেয় তাহলে তাদের আইডিকার্ড দেখতে চাইবেন। আমাদের ডিবির প্রতিটা টিমের কাছে বলা আছে, যে এলাকায় অভিযান পরিচালনা করবেন চাওয়া মাত্র কার্ড প্রদর্শন করবেন।কিন্তু আমরা ইদানিং এটাও শুনেছি ডিবির পরিচয় দিয়ে অনেকে অনেককে ধরে নিয়ে আসছে। পরে আমাদের কাছে আসলে অনেক খোঁজাখুঁজি করে ওই ব্যক্তিদের পাইনি। আমরা যখন খোঁজাখুঁজি করে পাইনি, তখন আমরা মনে করি কেউ ডিবির পরিচয় দিয়ে ওই ব্যক্তিকে উঠিয়ে নিয়েছে।

তিনি আরও জানান, আমাদের কাছে তথ্যটা এসেছে ডিবির নাম বলে মানুষজনকে তুলে নেওয়া হচ্ছে। ডিবি যখন অভিযান করে তখন সঠিক তথ্য দিয়েই অভিযান পরিচালনা করে। ডিবির নাম যেন কেউ ব্যবহার না করতে পারে সে জন্য আমরা যেমন অত্যাধুনিক আইডি কার্ড তৈরি করেছি, তেমনি কিউআর কোড সম্বলিত নতুন পোশাকও সংযুক্তি করেছি। যদি সেসব না থাকে তাহলে মনে রাখতে হবে ডিবির নাম কেউ ব্যবহার করেছে।


সর্বশেষ সংবাদ