ব্যাংক অ্যাকাউন্টে শিক্ষার্থীদের জমা ২ হাজার ৩২৬ কোটি, বেড়েছে সংখ্যাও

স্কুল ব্যাংকিং লোগো
স্কুল ব্যাংকিং লোগো  © সংগৃহীত

দেশের অর্থনীতিতে বর্ধনশীল মূল্যস্ফীতির মতো প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও চলতি বছর জুলাই মাস পর্যন্ত স্কুল ব্যাংকিং অ্যাকাউন্টে শিক্ষার্থীদের ২ হাজার ৩২৬ কোটি জমা হয়েছে। সম্প্রতি এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের দেওয়া তথ্য অনুসারে, এ বছরের জুলাই পর্যন্ত শিক্ষার্থীরা এসব অ্যাকাউন্টে ২ হাজার ৩২৬ কোটি টাকা জমা দিয়েছেন, যেটি এর আগের বছরের তুলনায় ৭ শতাংশ বেশি। এর আগে এ ধরনের অ্যাকাউন্টের মোট আমানতের পরিমাণ ছিল ২ হাজার ৩০০ কোটি টাকা।

এছাড়া, চলতি বছরের জুলাই মাসে স্কুল ব্যাংকিংয়ের আওতাধীন অ্যাকাউন্টের সংখ্যা গত বছরের তুলনায় ১৩ দশমিক ৬ শতাংশ বেড়ে ৩১ লাখ ৮৯ হাজারে দাাঁড়িয়েছে।

আরও পড়ুন: সাপের ছোবলে আহত চবির মারজানকে হাসপাতালে ভর্তি।

নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা  বলেন, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বেশ কিছু ব্যাংক স্কুল ব্যাংকিং কার্যক্রমের পরিধি বাড়ানোর উদ্যোগ হাতে নেয়। এই উদ্যোগের ফলে শিক্ষার্থীদের মধ্যে আর্থিক অন্তর্ভুক্তি বাড়ানোর লক্ষ্যমাত্রায় গতির সঞ্চার হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত স্কুল ব্যাংকিংয়ে ২৮ লাখ ৬৬ হাজার ৮৭৩ শিক্ষার্থীর হিসাব খোলা হয়েছে এবং এর বিপরীতে আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ২০৫ কোটি টাকার বেশি।

এর মধ্যে ছেলে শিক্ষার্থীদের আছে ১ হাজার ২০২ কোটি ৪৩ লাখ টাকা এবং মেয়েদের ১ হাজার ৩ কোটি ৩৬ লাখ টাকা, যার মধ্যে ৫২ শতাংশ হিসাব শহরাঞ্চলে এবং ৪৮ শতাংশ গ্রামাঞ্চলে। এ সময়ে গ্রামীণ পর্যায়ে অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে হিসাব বৃদ্ধি পেয়েছে ১ দশমিক ২৩ শতাংশ। তবে শহরে ৬ দশমিক শূন্য ৯ শতাংশ কমেছে

আরও পড়ুন: হজ পালনে বয়সের নিষেধাজ্ঞা থাকছে না: ধর্ম প্রতিমন্ত্রী।

বেসরকারি সিটি ব্যাংকের হেড অব ব্রাঞ্চেস সাইফুল আমিন জানান, আমরা আমাদের আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রমের গতি বাড়াতে বিভিন্ন ধরনের উদ্যোগ নিচ্ছি, যার মধ্যে স্কুল ব্যাংকিং কার্যক্রমের সম্প্রসারণ অন্যতম।

এছাড়া, স্কুল ব্যাংকিংয়ে ৫৪ শতাংশ ছেলে ও ৪৬ শতাংশ মেয়ে শিক্ষার্থীর হিসাব রয়েছে এবং আমানতের দিক থেকে ৫৪ দশমিক ৫১ শতাংশ ছেলে ও ৪৫ দশমিক ৪৯ শতাংশ মেয়ে। এই প্রান্তিকে ছেলে ও মেয়ের হিসাব বৃদ্ধি যথাক্রমে ৩ দশমিক ১২ শতাংশ ও ২ দশমিক ৮৪ শতাংশ। একই সময়ে আমানত বৃদ্ধি পেয়েছে ১ দশমিক ২৯ শতাংশ ও ২ দশমিক ৩১ শতাংশ হারে

উল্লেখ্য, এ পর্যন্ত ৫৫টি ব্যাংক স্কুল ব্যাংকিং কার্যক্রম চালু করেছে। মাত্র ১০০ টাকা আমানত রেখেই ১১ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীরা এ ধরনের অ্যাকাউন্ট খুলতে পারে।

এই অ্যাকাউন্টগুলোর সঙ্গে বেশ কিছু সুবিধা পাওয়া যায়। যেমন- সব ধরনের ফিস ও চার্জের ক্ষেত্রে রেয়াত পাওয়া, বিনামূল্যে ইন্টারনেট ব্যাংকিং সুবিধা পাওয়া, ন্যুনতম স্থিতির বাধ্যবাধকতার ক্ষেত্রে ছাড় ও স্বল্প খরচে ডেবিট কার্ড পাওয়ার সুযোগ।


সর্বশেষ সংবাদ