মেডিকেলে ছুটির বিষয়ে সিদ্ধান্ত হয়নি

  © প্রতীকী ছবি

অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো দেশের মেডিকেল কলেজগুলোতে দুই দিন সাপ্তাহিক ছুটির বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের যুগ্মসচিব (চিকিৎসা শিক্ষা) মো. আহসান কবীর। আজ সোমবার (২২ আগস্ট) বিকেলে এ কথা জানান তিনি। 

আহসান কবীর বলেন, ‘এ ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। শিক্ষা প্রতিষ্ঠানে দুই দিন ছুটির বিষয়ে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্ত যখন চিঠি আকারে আমাদের কাছে দেওয়া হবে, তখন আমরা এর আলোকে ব্যবস্থা নেবো। যতক্ষণ পর্যন্ত আমরা লিখিত কোনো নির্দেশনা না পাবো, ততক্ষণ পর্যন্ত আমাদের এ ব্যাপারে আমরা কিছুই বলতে পারবো না।’

আরও পড়ুন: শুক্র-শনি বন্ধ সব স্কুল কলেজ, প্রজ্ঞাপন জারি

জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির বলেন, মেডিকেল কলেজে সপ্তাহে দুই দিন ছুটি হতে পারে। তবে হাসপাতাল তো সপ্তাহে দুই বন্ধ রাখার সুযোগ নেই। মেডিকেলের পড়াশোনা কোয়ালিটি পর্যায়ের। আন্তর্জাতিক কারিকুলামের সঙ্গে সমন্বয়ের বিষয় আছে। এসব দিক বিবেচনা করলে মেডিকেলে সাপ্তাহিক ছুটি দুই দিন কার্যকর হবে বলে মনে হয় না। এটা অনেক কারণেই সম্ভব না। এর সঙ্গে শিক্ষকরা যুক্ত। তাদের রাউন্ড থাকে। সে কারণে দুই দিন ছুটি সম্ভব হবে না। ডিজি অফিসে দুই দিন বন্ধ। কিন্তু হাসপাতালে এই নিয়ম নেই। একইভাবে মেডিকেল কলেজে এখনো সপ্তাহে একদিন বন্ধ।

এ প্রসঙ্গে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব বলেন, মেডিকেল কলেজও শিক্ষা প্রতিষ্ঠান। মেডিকেল কলেজে আগে এক দিন ছুটি ছিল। এখন থেকে সবার জন্য দুই হলে তাদেরও দুই দিন হবে। এটা যে উদ্দেশ্যে করা, তা সবার জন্য একই। তবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিদেশনা না আসা পর্যন্ত সুনির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না। 


সর্বশেষ সংবাদ