৬ বেসরকারি মেডিকেলে ভর্তিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মানা

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর
স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর  © ফাইল ছবি

দেশের ছয়টি বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি করানো বৈধ নয় বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এই ছয়টি মেডিকেলের নিবন্ধনও স্থগিত রেখেছে অধিদপ্তর।

জানা গেছে,  ঢাকার নাইটিংগেল মেডিকেল কলেজ, আইচি মেডিকেল কলেজ, নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, কেয়ার মেডিকেল কলেজ, রাজশাহীর শাহমখদুম মেডিকেল কলেজ এবং রংপুরের নর্দান মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি বৈধ নয় বলে সতর্ক করা হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর বলছে, বেসরকারি মেডিকেল কলেজগুলো যে উদ্দেশ্যে অনুমোদন দেওয়া হয় সেগুলো অনেকক্ষেত্রে তারা পূরণ করতে পারে না। শিক্ষার্থীদের যে সুযোগ-সুবিধাগুলো পাওয়া দরকার সেগুলোও তারা পান না। অনেক মেডিকেল কলেজ বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) অনুমোদন ছাড়াই তাদের কার্যক্রম চালাচ্ছে। এই মেডিকেল কলেজগুলোতে শিক্ষার্থীদের ভর্তি হতে মানা করেছেন তারা।

আরও পড়ুন: হৃদরোগে আক্রান্ত হয়ে মেডিকেল ছাত্রীর মৃত্যু

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষার্থীরা অনেক স্বপ্ন নিয়ে মেডিকেলে ভর্তি হয়। তবে অনেক মেডিকেল কলেজ রয়েছে যেগুলোর বিএমডিসির অনুমোদন নেই। অনুমোদন না নিয়ে তারা শিক্ষার্থী ভর্তি করাচ্ছে। অনুমোদনহীন মেডিকেলে শিক্ষার্থী ভর্তি করালে তার দায়ভার স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর নেবে না।

যে মেডিকেল কলেজগুলোর অনুমোদন নেই সেখানে শিক্ষার্থীদের ভর্তি না হতে কোনো নির্দেশনা জারি করা হবে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, দেশে যতগুলো বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে সবগুলোর তথ্য আমাদের ওয়েবসাইটে দেওয়া আছে। আমি অভিভাবকদের কাছে অনুরোধ করবো; আপনার সন্তানকে কোনো মেডিকেলে ভর্তি করানোর আগে একটু যাচাই করে দেখবেন। তাহলে আর কোনো সমস্যা হবে না।


সর্বশেষ সংবাদ