শতভাগ ফেল করা তিন কলেজের কাছে ব্যাখ্যা চেয়েছে বোর্ড

চট্টগ্রাম শিক্ষা বোর্ড
চট্টগ্রাম শিক্ষা বোর্ড  © ফাইল ছবি

এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের তিনটি কলেজের একজন শিক্ষার্থীও পাস করেননি। এর কারণ জানতে চেয়ে কলেজগুলোর কর্তৃপক্ষের কাছে চিঠি (শোকজ নোটিশ) দিয়েছে বোর্ড। সাত কর্মদিবসের মধ্যে চিঠির জবাব দিতে বলা হয়েছে।

প্রতিষ্ঠান তিনটি হলো– চট্টগ্রাম নগরের চান্দগাঁওয়ের ন্যাশনাল পাবলিক কলেজ, খাগড়াছড়ির মহালছড়ি বৌদ্ধ শিশুঘর স্কুল অ্যান্ড কলেজ ও মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ।

চিঠিতে উল্লেখ করা হয়, শতভাগ শিক্ষার্থী অনুত্তীর্ণ হওয়ায় কেন প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে না– সাত কর্মদিবসের মধ্যে লিখিত ব্যাখ্যা দিতে হবে। বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক বলেন, তিন কলেজ থেকে কেউ পাস না করার বিষয়টি উদ্বেগের। তাদের জবাবের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, চান্দগাঁয়ের ন্যাশনাল পাবলিক কলেজ থেকে ২১ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করতে পারেনি। আর মহালছড়ির বৌদ্ধ শিশু গড় স্কুল অ্যান্ড কলেজ এবং মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল স্কুল অ্যান্ড কলেজ থেকে ৭ জন করে শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। দুটি প্রতিষ্ঠানই খাগড়াছড়িতে।

আরও পড়ুন: স্বপ্ন যাদের রাশিয়ায় উচ্চশিক্ষার, পড়ুন শতভাগ স্কলারশিপে নিয়ে

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৭৪ দশমিক ৪৫ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা প্রায় অর্ধেকে নেমে এসেছে। এবার জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৩৩৯ জন পরীক্ষার্থী। গতবার পাসের হার ছিল ৮০ দশমিক ৫০ শতাংশ।

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ২৭৯ টি কলেজের ১ লাখ ৩ হাজার ২৪৮ জন ছাত্র-ছাত্রী অংশ নেয়। পাস করেছে ৭৫ হাজার ৯০৩ জন। পরীক্ষায় উপস্থিতির সংখ্যা ১ লাখ ১ হাজার ৯৪৯ জন। পাসের হার ৭৪ দশমিক ৪৫ শতাংশ। পাসের হার এবং জিপিএ ৫ প্রাপ্তিতে ছাত্রীরা এগিয়ে আছে।

ছাত্রদের পাসের হার ৭১ দশমিক ২৪ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৮৮৫ জন ছাত্র। ছাত্রীদের পাসের হার ৭৭ দশমিক ২৩ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে ৩ হাজার ৪৫৪ জন ছাত্রী। তিনটি শাখার মধ্যে বিজ্ঞানে ৮৮ দশমিক ৪৫ শতাংশ, ব্যবসায় শিক্ষা বিভাগে ৭৮ দশমিক ৫৬ শতাংশ এবং মানবিকে পাস করেছে ৬৫ দশমিক ২২ শতাংশ।


সর্বশেষ সংবাদ