টিকার জন্য শিক্ষার্থীদের থেকে ১০০ টাকা করে চাদা নিল বিদ্যালয়

স্কুল শিক্ষার্থীরা
স্কুল শিক্ষার্থীরা   © সংগৃহীত

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় শিক্ষার্থীদের বিনা মূল্যের করোনার টিকা দেওয়ার পর জনপ্রতি ১০০ টাকা করে আদায় করার অভিযোগ পাওয়া গেছে। শিক্ষার্থীদের থেকে উঠানো টাকা বিদ্যালয় কর্তৃপক্ষ জমা দিয়েছেন মাধ্যমিক শিক্ষা কার্যালয়ে। বিনা মূল্যের টিকা টাকার বিনিময়ে নেওয়ার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষক ও অভিভাবকেরা।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিনব্যাপী উপজেলার ভাষাশহীদ আবদুল জব্বার আনসার ভিডিপি স্কুল অ্যান্ড কলেজ ও জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ কেন্দ্রে ১০ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়। এ জন্য সব কটি বিদ্যালয়ের কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে জনপ্রতি ১০০ থেকে ১২০ টাকা করে আদায় করছে।

আরও পড়ুন: মন্ত্রণালয় বলছে তদন্ত করতে আর ইউজিসি দিচ্ছে পুরস্কার!

এ টাকা আদায়ের পক্ষে যুক্তি দেখিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বলেছেন, করোনার টিকা আনা, দেওয়া এবং স্বাস্থ্যকর্মীদের যাতায়াত ও খাওয়াদাওয়ার খরচ মেটাতে বিদ্যালয়গুলো থেকে এ টাকা নিয়েছেন তিনি। তবে টিকা দিয়ে টাকা আদায়ের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন গাজীপুরের সিভিল সার্জন।

উপজেলার রশিদপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল বারেক বৃহস্পতিবার সন্ধ্যায় বলেন, তাঁর স্কুলের প্রায় ৪০০ শিক্ষার্থী টিকা দিয়েছে। তিনি অসুস্থ থাকায় সহকারী শিক্ষক মো. সোলাইমান শিক্ষার্থীদের টিকা বাবদ ১৯ হাজার ৮০০ টাকা মাধ্যমিক শিক্ষা কার্যালয়ে জমা দিয়েছেন।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাকির হোসেন মোল্লা বলেন, ‘টিকা আনা, দেওয়া এবং স্বাস্থ্যকর্মীদের যাতায়াত, খাওয়াদাওয়াসহ সব মিলিয়ে একটা খরচ আছে। তার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানকে স্কুলের ফান্ড থেকে টাকা দিতে বলা হয়েছে। তবে টিকা দেওয়ার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেওয়ার কথা নয়।’

আরও পড়ুন: ধর্ষণের বিচার চাইতে গিয়ে হামলার শিকার, উত্তাল বশেমুরবিপ্রবি

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আল বেলাল বলেন, টাকা নেওয়ার বিষয়টি তাঁর জানা নেই। টিকা দেওয়ার এত চাপের মধ্যে এসব ‘খবর নেওয়ার সময়ও’ তাঁর নেই।

জেলা সিভিল সার্জন খাইরুজ্জামান বলেন, টিকা বাবদ টাকা নেওয়ার কোনো সুযোগ নেই। যদি কেউ টাকা নিয়ে থাকে, তাহলে বিষয়টি খতিয়ে দেখা হবে।


সর্বশেষ সংবাদ