করোনায় ‍মৃত্যু শূন্য ৫৪ জেলা

করোনায় ‍মৃত্যু শূন্য ৫৪ জেলা
করোনায় ‍মৃত্যু শূন্য ৫৪ জেলা  © সংগহীত

দেশে করোনা পরিস্থিতি অনেকটাই উন্নতির দিকে। মৃত্যু, শনাক্ত ও সংক্রমণের হার নিয়ন্ত্রণে। কয়েক সপ্তাহ ধরে শনাক্তের হার ৫ শতাংশের নিচে রয়েছে। ২৪ ঘণ্টায় দেশের ৫৪টি জেলায় কোনো মৃত্যু হয়নি। বুধবার (১৩ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একদিনে করোনা আক্রান্তদের মধ্যে আরও ১৭ জন মারা গেছে। আগের দিন মারা যায় ১৪ জন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে ২৭ হাজার ৭৩০ জনে দাঁড়িয়েছে। একদিনে নতুন করে শনাক্ত হয়েছে ৫১৮ জন। মঙ্গলবার শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৫৪৩। সব মিলিয়ে এখন পর্যন্ত দেশে শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৬৪ হাজার ১৯।

একদিনে সরকারি হিসাবে আরও ৫০৫ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হলেন ১৫ লাখ ২৫ হাজার ৬৭৩ জন। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৩৪ শতাংশ। আগের দিন এ হার ছিল ২ দশমিক ৩৫ শতাংশ।

এতে আরও বলা হয়, ২৪ ঘণ্টায় সারা দেশ থেকে ২১ হাজার ৯৮৬টি নমুনা সংগ্রহ করা হয়। সরকারি-বেসরকারি ৮২৮টি ল্যাবে ২২ হাজার ১৫৩টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল এক কোটি ২০ হাজার ৬৮৭। এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৬১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫৪ ও মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ আটজন ও নারী নয়জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ১৬ ও বেসরকারি হাসপাতালে একজন মারা গেছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ১৩, চট্টগ্রাম বিভাগে একজন, খুলনা বিভাগে দুজন, বরিশাল বিভাগে একজন। রাজশাহী, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে কোনো মৃত্যু হয়নি।

একদিনে যারা মারা গেছেন তাদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের দুজন, ৭১ থেকে ৮০ বছরের একজন, ৬১ থেকে ৭০ বছরের নয়জন, ৫১ থেকে ৬০ বছরের দুজন, ৪১ থেকে ৫০ বছরের তিনজন রয়েছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ