পরিবারের বাধায় কর্নিয়া পাওয়া কঠিন হয়ে যায়: ডা. দীপু মনি

ডা. দীপু মনি
ডা. দীপু মনি  © ফাইল ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সন্ধানীর উদ্যোগে এখনও পর্যন্ত ৪ হাজার ৯০টি কর্নিয়া সংগ্রহ করা হয়েছে। তবে অনেকেই কর্নিয়া দানে অঙ্গীকার করলেও শেষ পর্যায়ে তা আর দিতে পারেন না। অঙ্গীকারকারীর পরিবারের বাধায় অনেক সময় কর্নিয়া পাওয়া কঠিন হয়ে যায়।

এ কাজে তিনি সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন, সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে।

আজ সোমবার (২ নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সভাকক্ষে ‘জাতীয় স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস ২০২০’ পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ডা. দীপু মনি তার বক্তব্যে এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সন্ধানী ৪৩ বছর যাবৎ দেশের মানুষের জন্য মহৎ কাজ করে যাচ্ছে। সরকার সন্ধানীর সব মহৎ কাজের সঙ্গে থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, স্বেচ্ছায় রক্তদান এবং স্বেচ্ছায় চক্ষুদান কর্মসূচিকে আরও বেগবান করতে হবে। আর এজন্য সচেতনতা বৃদ্ধি পায় এমন কার্যক্রম বাড়াতে হবে। আর এ ক্ষেত্রে গণামাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, সন্ধানী কেন্দ্রীয় পরিষদের সভাপতি তানভীর হাসান ইকবাল, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি প্রফেসর ডা. মো. মোসাদ্দেক হোসেন সিদ্দিকী, মহাসচিব ডা. মো. জয়নুল ইসলামসহ প্রমুখ।


সর্বশেষ সংবাদ