সাবরিনার তথ্যের আলোকে আবুল কালাম ও নাসিমাকে জিজ্ঞাসাবাদ

  © ফাইল ফটো

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ও অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) অধ্যাপক ডা. নাসিমা সুলতানাকে বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। করোনা মহামারি নিয়ে বিভিন্ন অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হয়।

ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী-পিপিই ও মাস্ক সরবরাহে অনিয়মসহ বিভিন্ন অভিযোগের বিষয়ে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন ডিবির যুগ্ম-কমিশনার মাহবুব আলম। বুধবার (২২ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদফতরে গিয়ে নাসিমা সুলতানাকে জিজ্ঞাসাবাদ করে ডিবি। তবে অধ্যাপক আবুল কালাম আজাদকে পাওয়া যায়নি। পরে তাঁকে মিন্টো রোডে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

জিজ্ঞাসাবাদে অধ্যাপক নাসিমা সুলতানা বলেছেন, চাপের মুখে জেকেজিকে নমুনা পরীক্ষার অনুমোদন দেওয়া হয়। তবে অনুমতির ফাইল ডিবিকে দেখাতে পারেননি তিনি। ডিবির যুগ্ম কমিশনার মো. মাহবুব আলম বলেন, জেকেজিকে করোনার নমুনা পরীক্ষার অনুমোদন দেওয়া হয়েছিল কি না, তা নিয়ে নাসিমা সুলতানাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

জিজ্ঞাসাবাদে তিনি বলেছেন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কিছু নেতাকে নিয়ে সাবরিনা ও তাঁর স্বামী আরিফুল হক তাঁদের চাপ দেন। সেই চাপের মুখে নমুনা পরীক্ষার অনুমোদন দিয়েছিলেন। কিন্তু অনুমতিপত্র সংবলিত ফাইল দেখাতে পারেননি।

ডিবির যুগ্ম-কমিশনার বলেন, প্রতারণা মামলায় গ্রেফতার হওয়া জেকেজির ডা. সাবরিনার কাছ থেকে পাওয়া তথ্যের আলোকে এবং জেকেজিকে অনুমোদন দেয়ার বিষয়ে কিছু কাগজপত্র চেয়ে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হয়।

এদিকে স্বাস্থ্যখাতে শৃঙ্খলা ফেরাতে মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিবসহ কয়েকজনকে ইতোমধ্যে বদলি করা হয়েছে। পদত্যাগ করেছেন অধ্যাপক আবুল কালাম আজাদ। এছাড়া পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. আমিনুল হাসানকে সরিয়ে দেয়ার প্রক্রিয়া চলছে।

বুধবার (২২ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব বিষয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘ডিজি পদত্যাগ করেছেন। নিয়ম অনুযায়ী বিষয়টি জনপ্রশাসনে গেছে। তারা সিদ্ধান্ত নেবে পরবর্তী পদক্ষেপের বিষয়ে।


সর্বশেষ সংবাদ