নতুন বইয়ে বার্ষিক পরীক্ষা পুরনো পদ্ধতিতে!

সরকার ও এনসিটিবির লোগো
সরকার ও এনসিটিবির লোগো  © লোগো

অভিজ্ঞতা নির্ভর মাধ্যমিক পর্যায়ের নতুন শিক্ষাক্রমের বই থেকে পুরানো স্টাইলে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা আগামী ডিসেম্বর মাসে আয়োজনের প্রস্তুতি চলছে। অভিজ্ঞতা নির্ভর শিক্ষা প্রাধান্য পাওয়া বইগুলো থেকে ডিসেম্বর নাগাদ ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে পুরনো স্টাইলে বার্ষিক পরীক্ষা আয়োজন করা হবে। তাই নতুন শিক্ষাক্রমের ওই বইগুলোর কোন কোন টপিক থেকে পুরনো স্টাইলে প্রশ্ন করে পরীক্ষা নেয়া যায় সে রাস্তা খুঁজে বের করছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। ষষ্ঠ থেকে নবম শ্রেণির পুরনো কাঠামোর প্রশ্ন করার উপযোগী টপিকগুলো খুঁজে বের করা হচ্ছে। সেগুলো অন্তর্ভুক্ত করে প্রস্তুত করা হচ্ছে বার্ষিক পরীক্ষা সিলেবাস। সে সিলেবাসেই মাধ্যমিক পর্যায়ের এক কোটি শিক্ষার্থীকে বার্ষিক পরীক্ষায় বসতে হবে।

দায়িত্ব নেয়ার ২৩ দিনের মাথায় গত ১ সেপ্টেম্বর নতুন শিক্ষাক্রম থেকে মুখ ফিরিয়ে নিয়েছে অন্তবর্তীকালীন সরকার। ২০২৩ সাল থেকে বাস্তবায়ন শুরু হওয়া ওই শিক্ষাক্রম নিয়ে অভিভাবকমহলে বিপুল সমালোচনা ছিল শুরু থেকেই। তাই শিক্ষাবর্ষের নবম মাসে এসে ওই কারিকুলাম বাস্তবায়ন বন্ধ করে ডিসেম্বরে আগের নিয়মে ষষ্ঠ থেকে নবম শ্রেণির এক কোটি শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে মন্ত্রণালয় জানিয়েছে, কারিকুলাম বাস্তবায়নযোগ্য না হলেও ওই কারিকুলামের বই চলতি বছরের জন্য বহালই থাকবে। ফলে নতুন শিক্ষাক্রমের বই থেকেই কী উপায়ে পুরনো স্টাইলে বার্ষিক পরীক্ষা হবে তা বের করতে ‘কোমর বেঁধে কাজে নেমেছে’ এনসিটিবি।

দায়িত্ব নেয়ার ২৩ দিনের মাথায় গত ১ সেপ্টেম্বর নতুন শিক্ষাক্রম থেকে মুখ ফিরিয়ে নিয়েছে অন্তবর্তীকালীন সরকার। ২০২৩ সাল থেকে বাস্তবায়ন শুরু হওয়া ওই শিক্ষাক্রম নিয়ে অভিভাবকমহলে বিপুল সমালোচনা ছিল শুরু থেকেই। তাই শিক্ষাবর্ষের নবম মাসে এসে ওই কারিকুলাম বাস্তবায়ন বন্ধ করে ডিসেম্বরে আগের নিয়মে ষষ্ঠ থেকে নবম শ্রেণির এক কোটি শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে মন্ত্রণালয় জানিয়েছে, কারিকুলাম বাস্তবায়নযোগ্য না হলেও ওই কারিকুলামের বই চলতি বছরের জন্য বহালই থাকবে।

গতকাল বুধবার  (৪ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিনে রাজধানীর মতিঝিলে পাঠ্যপুস্তক ভবনে এনসিটিবির কার্যালয়ে গিয়ে দেখা যায়, কারিকুলাম বিশেষজ্ঞ ও শিক্ষকরা কর্মশালায় ব্যস্ত। এনসিটিবির কর্মকর্তারা দ্যা ডেইলি ক্যাম্পসকে জানান, তারা মাধ্যমিকের চার শ্রেণির বই থেকে পুরনো কাঠামোর প্রশ্ন করার উপযোগী টপিকগুলো খুঁজে বের করা, সিলেবাস প্রস্তুত ও মূল্যায়ন কাঠামো সংশোধনের কর্মশালা করছেন।

অভিজ্ঞতা নির্ভর শিক্ষার বইয়ের কোন কোন অংশ থেকে প্রচলিত লিখিত পরীক্ষা নেয়া যাবে তা খুঁজে বের করে আমরা ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বার্ষিক পরীক্ষার সিলেবাস প্রস্তুত করছি।-এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান

আরও পড়ুন : তৈরি হচ্ছে বার্ষিক পরীক্ষার প্রশ্নকাঠামো-সিলেবাস, কবে যাবে শিক্ষার্থীদের হাতে?

জানতে চাইলে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নতুন যে শিক্ষাক্রমটি বাস্তবায়ন শুরু হয়েছিল মাধ্যমিক পর্যায়ে তা ছিল অভিজ্ঞতা নির্ভর। তবে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় আগের শিক্ষাক্রমের আদলের শিক্ষায় ফিরে গিয়ে ডিসেম্বরে বার্ষিক পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছে। অভিজ্ঞতা নির্ভর শিক্ষার বইয়ের কোন কোন অংশ থেকে প্রচলিত লিখিত পরীক্ষা নেয়া যাবে তা খুঁজে বের করে আমরা ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বার্ষিক পরীক্ষার সিলেবাস প্রস্তুত করছি। আর বার্ষিক পরীক্ষার প্রশ্নকাঠামো প্রস্তুত করছি। শিক্ষক ও কারিকুলাম বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে সেমিনার করে সিলেবাস ও প্রশ্নকাঠামোর খসড়া প্রস্তুত করা হচ্ছে। আমরা শিগগিরই সিলেবাস ও প্রশ্নকাঠামো প্রকাশ করবো ও স্কুলে স্কুলে পাঠিয়ে দেব। 

আরও পড়ুন : মাধ্যমিকের কোটি শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষা হবে যে নিয়মে

কবে নাগাদ সিলেবাস ও প্রশ্নকাঠামো প্রকাশিত হবে জানতে চাইলে চেয়ারম্যান আরও বলেন, আমরা খসড়া প্রস্তুত করে শিক্ষা মন্ত্রণালয়ের সামনে তা উপস্থাপন করবো। পরে মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে তা প্রকাশ করা হবে। আশা করছি চলতি সেপ্টেম্বর মাসেই মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার সিলেবাস ও প্রশ্নকাঠামো প্রকাশ ও স্কুলে স্কুলে পাঠানো সম্ভব হবে। 

আশা করছি চলতি সেপ্টেম্বর মাসেই মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার সিলেবাস ও প্রশ্নকাঠামো প্রকাশ ও স্কুলে স্কুলে পাঠানো সম্ভব হবে।-এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান। 

তিনি আরও জানান, বার্ষিক পরীক্ষার প্রশ্ন হবে ২০১২ সালের শিক্ষাক্রমের আদলে। প্রতিটি বিষয়ে ছোট প্রশ্ন, বড় প্রশ্নের সমন্বয়ে প্রশ্নকাঠামো প্রস্তুত করার প্রক্রিয়া চলছে।


সর্বশেষ সংবাদ