যুক্তরাজ্যে শিক্ষার্থীদের ১৮ বছর পর্যন্ত পড়ানোর পরিকল্পনা সুনাকের

ঋষি সুনাক
ঋষি সুনাক  © সংগৃহীত

২০২৩ সালের প্রথম ভাষণে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক তার অগ্রাধিকারের বিষয়গুলো ঘোষণার পাশাপাশি নানা পরিকল্পনা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, যুক্তরাজ্যে ১৮ বছর বয়স পর্যন্ত সব শিক্ষার্থীকে গণিত পড়তে হবে।

এখন নানা ধর্মঘট, জীবনযাত্রার ব্যয়–সংকট ও ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) ওপর বিশাল চাপের মুখে আছে যুক্তরাজ্য সরকার। স্বাস্থ্যসেবা খাতে জমে থাকা অনেক কাজসহ ২০২৩ সালের প্রথম ভাষণে প্রধানমন্ত্রী তার অগ্রাধিকারের বিষয়গুলো ঘোষণা করেছেন।

এমন পরিস্থিতিতে নতুন বছরের প্রথম ভাষণে প্রধানমন্ত্রী সুনাক তার দক্ষতা প্রমাণের চেষ্টা করেছেন। পাশাপাশি তাকে গত বছর দেশে রাজনৈতিক অস্থিরতার পর এখন সামনে এগুনোর নানা পরিকল্পনা হাজির করতে হচ্ছে।

বিবিসি জানিয়েছে, সুনাক তার ভাষণে জনগণকে ৫ টি প্রতিশ্রুতি দিয়েছেন। স্বাস্থ্য সেবায় ওয়েটিং লিস্ট কমানো, অর্থনীতিকে ঠিক পথে ফেরানো, মুদ্রাস্ফীতি অর্ধেকে নামিয়ে আনা, জাতীয় ঋণ কমানো, সাগরপথে অবৈধভাবে যুক্তরাজ্যে পাড়ি জমানো শরণার্থী নৌকা ঠেকাতে আইন পাস করা ছিলো এসব প্রতিশ্রুতির মধ্যে।

তার আগে সাংবাদিকদের কাছে এক ব্রিফিংয়ে সুনাক শিশুদের গণিত শিক্ষার ওপর জোর দিয়ে বলেন, প্রতিটি কাজেই পরিসংখ্যানের ভূমিকা আছে। আমাদের শিশুদের চাকরির জন্য আরও বেশি বিশ্লেষণাত্মক দক্ষতা প্রয়োজন। এখন বিশ্বের সবখানে ডেটার ওপর গুরুত্ব দেওয়া হয়। এসব দক্ষতা ছাড়াই চাকরির বাজারে নামিয়ে দিলে তাদেরকে হতাশার পথেই ঠেলে দেওয়া হবে আমাদের শিশুদের।

ঋষি সুনাকের মতে, শিক্ষার্থীদের মাত্র অর্ধেক গণিত পড়ে ১৬ থেকে ১৯ বছর বয়সীদের মধ্যে। এর মধ্যে বিজ্ঞানে অধ্যয়ন করা শিক্ষার্থী এবং যারা ইতোমধ্যে বাধ্যতামূলক জিসিএসই করে কলেজে পড়ছে, তারাই আছে বলেও জানান তিনি।

অন্যদিকে এই পরিকল্পনায় বি-টেকসহ মানবিক ও সৃজনশীল বিষয়ে পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য গণিত অধ্যয়ন বাধ্যতামূলক হবে কিনা সেটি স্পষ্ট করা হয়নি।


সর্বশেষ সংবাদ