এমআইটির সনদ পেলেন হেইলিবারি ভালুকায় শতাধিক শিক্ষার্থী

এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স
এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স  © সংগৃহীত

ময়মনসিংহের ভালুকায় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) সনদ পেয়েছেন শতাধিক শিক্ষার্থী। হেইলিবারি ভালুকা ও এমআইটির যৌথ উদ্যোগে হেইলিবারি ভালুকার স্থায়ী ক্যাম্পাসে আয়োজিত ‘এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্স’ শীর্ষক সম্মেলনের শেষ দিন গতকাল শনিবার (১৫ জুন) এ সনদ দেওয়া হয়। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রকৌশল ও উদ্ভাবনক্ষমতাকে উন্নত স্তরে প্রসারিত করাসহ বিভিন্ন অভিজ্ঞতা অর্জনের স্বীকৃতিসরূপ এ সনদ দেয় এমআইটির এজগারটন সেন্টার।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হেইলিবারি ভালুকার ফাউন্ডিং হেডমাস্টার সাইমন ও’গ্রেডি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও হেইলিবারি ভালুকার উপদেষ্টা অধ্যাপক এস এম এ ফয়েজ, একাডেমিক ডিরেক্টর সন্দীপ অনন্ত নারায়ণসহ এমআইটির ফ্যাকাল্টি মেম্বার ও গ্র্যাজুয়েটরা। এ ছাড়া উপস্থিত ছিলেন বেস্ট হোল্ডিংস লিমিটেডের চেয়ারম্যান আমিন আহমদসহ অংশগ্রহণকারী সব শিক্ষার্থীর অভিভাবকেরা।

সম্মেলনের সমাপনীতে হেইলিবারি ভালুকার ফাউন্ডিং হেডমাস্টার সাইমন ও’গ্রেডি তাঁর বক্তব্যে বলেন, এমআইটি লিডিং এজ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কনফারেন্সের আয়োজনটি বাংলাদেশের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। এটি শুধু শিক্ষা ও উদ্ভাবনে বৈশ্বিক অংশীদারত্ব বাড়ানোর প্রতিশ্রুতিই নয়, সেই সঙ্গে আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের তরুণ প্রজন্মের বিপুল সম্ভাবনা ও প্রতিভাকে তুলে ধরতেও সহযোগিতা করবে।

সাইমন ও’গ্রেডি আরও বলেন, পাঁচ দিনব্যাপী এ সম্মেলনের সাফল্য হিসেবে একাডেমিক উৎকর্ষতা ও উদ্ভাবনের কেন্দ্র হিসেবে বাংলাদেশ যে এগিয়ে যাচ্ছে, সেটিই নির্দেশ করে। এটি ছিল শিক্ষার্থীদের মধ্যে ধারণার বিনিময়, আন্তবিষয়ক সহযোগিতা অন্বেষণসহ বৈশ্বিক সমস্যাগুলোর সমাধান করার জন্য একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম। যেটি আন্তর্জাতিক অঙ্গনে নেতৃত্ব দিতে পারে এমন একটি ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তোলার ক্ষেত্রে অনুপ্রেরণা জুগিয়েছে।

গত মঙ্গলবার (১১ জুন) থেকে শুরু হওয়া সম্মেলনে এমআইটি ফ্যাকাল্টি মেম্বার ও গ্র্যাজুয়েটদের তত্ত্বাবধানে অংশগ্রহণকারীরা তাঁদের প্রকৌশল ও উদ্ভাবনের ক্ষমতা উন্নীত করাসহ বিভিন্ন অভিজ্ঞতা অর্জন করেন। এ ছাড়া বিখ্যাত হ্যারি পটার সিরিজের আন্ডার ওয়াটার হ্যারি পটার কুইডিচ প্রতিযোগিতায়ও অংশ নেন তাঁরা।

প্রসঙ্গত, গতবছর দেশে প্রথম আন্তর্জাতিক বোর্ডিং স্কুল হিসেবে যাত্রা শুরু করে  হেইলিবারি ভালুকা। এটি যুক্তরাজ্যের ১৬০ বছরের ঐতিহ্যবাহী হেইলিবারি কলেজের একটি শাখা। যা বিশ্বের শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি হিসেবে পরিচিত। 


সর্বশেষ সংবাদ