শাবিপ্রবি

ক্লাস-পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীদের মূল ফটকে অবস্থান

আন্দোলরত শিক্ষার্থীরা
আন্দোলরত শিক্ষার্থীরা  © সংগৃহীত

শাহজালাল বিজ্ঞান ও প্রযক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ক্লাস ও পরীক্ষা বর্জন করেছে শিক্ষার্থীরা। গতকাল ছাত্রীদের আন্দোলনে ছাত্রলীগের হামলার পর দোষীদের শাস্তির দাবিতে এ কর্মসূচি ঘোষণা করে আন্দোলনকারীরা। আজ রবিবার (১৬ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। ক্যাম্পাস থেকে কোনো বাস বের হতে ও বাইর থেকে প্রবেশ করতে দিচ্ছে না তারা। 

প্রভোস্ট বডির পদত্যাগের দাবিতে চারদিন ধরে আন্দোলন করছে ছাত্রীরা। পরে সেখানে সংহতি জানিয়ে ছাত্ররাও আন্দোলনে যুক্ত হয়েছে। গতকাল রাতে আন্দোলনের এক পর্যায়ে ছাত্রলীগের নেতাকর্মীরা ছাত্রীদের হলে ফিরে যেতে বলে। দাবি মানা না হলে ছাত্রীরা হলে ফিরে যাবে না ঘোষণা দিলে ছাত্রলীগের নেতাকর্মীরা আন্দোলনকারীদের ওপর হামলা করে। এতে বেশ কয়েকজন ছাত্রী ও ছাত্র আহত হয়। হামলার সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র হলের প্রভোস্ট উপস্থিত ছিলেন। 

আরও পড়ুন- আন্দোলনকারীরাই নিজেদের মধ্যে ধাক্কাধাক্কি করেছেন: প্রক্টর

হামলার পর বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে ছাত্রীরা বলেন, আমাদের মূল দাবি প্রভোস্ট বডির পদত্যাগ। শান্তিপূর্ণ আন্দোলনে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র হলের প্রভোস্ট সেখানে উপস্থিত ছিলেন। কিন্তু তারা কোনো জবাবদিহি করেনি। আমরা জবাবদিহিতা চাই। হামলা করার প্রতিবাদে কাল (আজ) থেকে ক্লাস ও পরীক্ষা বর্জন থাকবে। বিশ্ববিদ্যালয় থেকে কোনো বাস বের হতে পারবে না ও প্রবেশও করতে পারবে না। পরে ছাত্রীরা মশাল মিছিল করে উপাচার্যের বাসার সামনে যান এবং হলে ফিরে যান। 

আজ সকাল ৮টা থেকে পুনরায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে অবস্থান নিয়ে আন্দোলন করছেন। 

আরও পড়ুন- ঢাবি ছাত্রলীগের হল সম্মেলন ৩০ জানুয়ারি

হামলার বিষয়ে শাবিপ্রবি প্রক্টর আলমগীর কবির বলেন, আমি নিজেও সেখানে গিয়েছিলাম। ছাত্রীদের বলেছি যেন রাস্তা ফাঁকা করে তারা কর্মসূচি পালন করেন। এ সময় আমাদের এক সহকর্মীর স্ত্রী, যিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীও, তিনি প্রসূতি হওয়ায় একটি মাইক্রোবাসে করে ওই রাস্তা দিয়ে যাচ্ছিলেন। এ সময় আন্দোলনকারীদের একটি পক্ষ ওই মাইক্রোবাস যাওয়ার রাস্তা তৈরি করে দেয় এবং আরেকটি পক্ষ গাড়িটি আটকে দিচ্ছিল। এ নিয়ে তাদের মধ্যে ধাকাধাক্কির ঘটনা ঘটে।


সর্বশেষ সংবাদ