শাবিপ্রবি

উপাচার্যের আশ্বাসে হলে ফিরলেন ছাত্রীরা

শাবিপ্রবি
শাবিপ্রবিতে ছাত্রীদের বিক্ষোভ  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত ছাত্রীরা উপাচার্যের আশ্বাসে হলে ফিরেছেন। বৃহস্পতিবার রাত আড়াইটার দিকে হলে ফেরেন তারা। প্রভোস্টের পদত্যাগসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করছিলেন ছাত্রীরা। 

রাত ১১টা থেকে আন্দোলন শুরু করেন বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের আবাসিক ছাত্রীরা। তারা  প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার পতদ্যাগ দাবি করেন। পরে ছাত্রীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন। এতে বিভিন্ন হল থেকেও শিক্ষার্থীরা এসে আন্দোলনে সংহতি জানান।

আন্দোলনরত ছাত্রীদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, বিভিন্ন সময় হলটির বিভিন্ন সমস্যা নিয়ে প্রভোস্ট জাফরিনকে জানানো হলে তিনি সব সময় তা এড়িয়ে যেতেন। সমস্যা সমাধান না করে তিনি ছাত্রীদের সঙ্গে খারাপ আচরণ করতেন। সর্বশেষ আজকে এসব বিষয়ে নিয়ে প্রভোস্টের সঙ্গে তাদের বসার কথা ছিল। কিন্তু তাকে বসার জন্য ফোন করা হলে তিনি আসতে পারবেন না বলে জানিয়ে দেন। এরপর থেকে ছাত্রীরা জড়ো হয়ে আন্দোলন শুরু করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্দোলনরত বিশ্ববিদ্যালয়টির নৃবিজ্ঞান বিভাগের এক  ছাত্রী জানান, আমরা হল প্রভোস্টকে সমস্যার কথা জানালে তিনি সমস্যা সমাধান না করে আমাদেরকে হল থেকে বেরিয়ে যাওয়ার জন্য বলে দেন। আমরা আর হলে যাবো না। আমরা উপাচার্য স্যারকে সমস্যার কথা জানাতে চাই।

আরও পড়ুন- মধ্যরাতে ছাত্রীদের আন্দোলনে উত্তপ্ত শাবিপ্রবি 

মূলত ছাত্রীরা দুই দাবিতে এদিন রাতে অবস্থান নিয়েছিলেন। প্রভোস্ট জাফরিন আহমেদ লিজা, প্রভোস্ট বডির অন্য বাকি সকল সদস্যদের পদত্যাগ ও বিগত দিনে তাদের সঙ্গে ঘটে যাওয়া আচরণের জন্য তাদেরকে দুঃখ প্রকাশের দাবি জানান তারা।

পরে রাত আড়াইটায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বাসভবন থেকে বের হয়ে ছাত্রীদের কথা শুনেন। আজ ‍শুক্রবার বেলা ১১টায় পুনরায় ছাত্রীদের সাথে বসবেন বলে জানান তিনি। দাবি পূরণে তিনি ছাত্রীদের আশ্বাস দেন। এরপরই ছাত্রীরা হলে ফেরেন।


মন্তব্য

x