মাভাবিপ্রবির ভর্তিতে প্রাধান্য পাচ্ছে জিপিএ, শিক্ষার্থীদের ক্ষোভ

মাভাবিপ্রবি লোগো ও শিক্ষার্থী
মাভাবিপ্রবি লোগো ও শিক্ষার্থী  © ফাইল ছবি

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তিতে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ নম্বরকে প্রাধান্য দেওয়া হয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ও ভর্তি কমিটির সদস্য সচিব মাকসুদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মেধা তালিকা তৈরি করা হবে ২০০ নম্বরের ভিত্তিতে। এতে ১০০ নম্বর ভর্তি পরীক্ষার জন্য ও ১০০ নম্বর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর জন্য নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, ইউনিট ভিত্তিক নির্ধারিত আবেদন ফি ৬০০ টাকা এবং আগামী ১১ ডিসেম্বর থেকে ভর্তি আবেদন শুরু হয়ে ৩০ ডিসেম্বর পর্যন্ত আবেদন চলবে।

এদিকে মেধাক্রম তৈরির এ পদ্ধতি বৈষম্যের সৃষ্টি করছে বলে অভিযোগ শিক্ষার্থীদের। ভর্তিতে এই জিপিএ নম্বর অনেক বড় ব্যবধান তৈরি করবে বলে তারা মনে করছেন। তাদের মতে, জিপিএ নম্বর স্বল্প হলে ভর্তি পরীক্ষার নম্বর ভালোভাবে মূল্যয়ন পেত, এক্ষেত্রে জিপিএ নম্বর মেধা তালিকায় বেশি দূরত্ব তৈরি করতো না। এখন জিপিএ নম্বর বেশি হওয়ার পটলে মেধা তালিকায় এটি তাদের পিছিয়ে দেবে। এটি ভর্তি পরীক্ষা স্কোরের মূল্যয়ন কমিয়ে দিচ্ছে বলে অভিযোগ শিক্ষার্থীদের।

আরও পড়ুন: বুয়েটের সব শিক্ষার্থীকে স্মার্ট আইডি কার্ড দেয়া হবে

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ৭২.৫ পেয়েছেন ইশরাত শারমিন। তিনি বলেন, জিপিএর উপর ১০০ নাম্বার রাখা পুরোপুরি অযৌক্তিক। এখানে মূলত জিপিএর নম্বর দিয়েই মেরিট পজিশন নির্ধারণ করা হচ্ছে। ৭২.৫ পেয়েও আমি ৫৫ পাওয়া শিক্ষার্থীদের থেকে পিছিয়ে যাচ্ছি জিপিএর নম্বরের কারণে। এবার যেহেতু এইচএসসিতে অটোপাশ দেওয়া হয়েছে। এতে সঠিক মেধার মূল্যায়ন হয়নি, তাই বিতর্কিত রেজাল্টের উপর জিপিএ নম্বর ১০০ রাখা পুরোপুরি বেমানান।

আরও পড়ুন: মাভাবিপ্রবির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন ফি ৬০০ টাকা

আতিক নামে আরেক ভর্তিচ্ছু জানান, অটোপাশের কারণে অনেক বিশ্ববিদ্যালয় এবার ভর্তিতে জিপিএ নম্বর রাখেনি। ঢাকা বিশ্ববিদ্যালয় জিপিএ নম্বর কমিয়ে ২০ করেছে। সেখানে মাভাবিপ্রবিতে জিপিএ নম্বর ১০০ করা কতটা যৌক্তিক তা বোঝাই যাচ্ছে। এটা ভর্তি পরীক্ষায় ভালো করা শিক্ষার্থীদের ক্ষতির কারণ হবে। অনেক ভালো স্কোর করেও কেবলমাত্র জিপিএ নম্বর কম থাকায় অনেকে পিছিয়ে যাবেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাভাবিপ্রবির ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. সাজ্জাদ ওয়াহিদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। তারাই এ বিষয়ে ভালো বলতে পারবে।

আরও পড়ুন: নিহত অজয়ের বাড়িতে নোবিপ্রবির প্রতিনিধিদল

সার্বিক বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. এ আর এম সোলাইমানের ব্যবহৃত মুঠোফোনে একাধিকবার কল দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি।


সর্বশেষ সংবাদ