২৩তম বিশ্ববিদ্যালয় দিবস

৪ শিক্ষক আর ৮৭ শিক্ষার্থী নিয়ে শুরু, ভাড়া শ্রেণিকক্ষ থেকে স্থায়ী ক্যাম্পাসে রাবিপ্রবি

প্রতিষ্ঠার তেইশ বছরে রাঙ্গামাটি বিশ্ববিদ্যালয়
প্রতিষ্ঠার তেইশ বছরে রাঙ্গামাটি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বাংলাদেশ সরকারের আইন ২০০১ অনুযায়ী রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) প্রতিষ্ঠিত হলেও নানা প্রতিবন্ধকতার কারণে শিক্ষাকার্যক্রম শুরু হয় ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষ থেকে। প্রতিষ্ঠালগ্নে স্থানীয় শাহ্ বহুমুখী বিদ্যালয়ের ২টি শ্রেণি কক্ষ ভাড়া করে মাত্র ৮৭ জন শিক্ষার্থীর বিপরীতে মোট ৪ জন শিক্ষক নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করেছিলো বিশ্ববিদ্যালয়টি। তখন থেকেই ১৫ জুলাইকে বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করে আসছে রাবিপ্রবি প্রশাসন। হাঁটি হাঁটি পা পা করে তেইশতম বছরে পদার্পণ করেছে বিশ্ববিদ্যালয়টি। আজ রাবিপ্রবির ২৩তম জন্মদিন।

স্থায়ী ক্যাম্পাসের জন্য কাপ্তাই লিংক রোডের ধার ঘেঁষে ঝগড়াবিল নামক স্থানে বিশ্ববিদ্যালয় জন্য প্রায় ৬৪ একর জমি অধিগ্রহণ করে কর্তৃপক্ষ। সমস্ত বাঁধা বিপত্তি শেষে ৩০ সেপ্টেম্বর ২০১৯ সালে স্থায়ী ক্যাম্পাসে মূল শ্রেণি কার্যক্রম শুরু করে রাবিপ্রবি প্রশাসন।  ভাড়া করা মাত্র ২টি শ্রেণীকক্ষের বিশ্ববিদ্যালয়ের আয়তন এখন প্রায় ৬৪ একর।

আঁকাবাঁকা, উঁচু-নিচু পাহাড়ি রাস্তা আর মনোরম জলরাশিতে ঘেরা কাপ্তাই লেকের পাড়ে অবস্থিত রাবিপ্রবি শিক্ষা, সম্প্রীতি, প্রগতি এই তিন মূলনীতির উপরে প্রতিষ্ঠিত হয়েছিলো। ভৌগোলিক অবস্থানের ক্ষেত্রে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে অনেকটা আলাদা হওয়াতে রাবিপ্রবির অবকাঠামোগত উন্নয়ন খুব দ্রুতগতিতে সম্ভব হয়নি। 

বর্তমানে বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য স্থাপনার মধ্যে মুজিব ম্যুরাল অন্যতম। এর বাহিরে আর কোনো স্থাপনা এখনও পর্যন্ত গড়ে ওঠেনি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের নানা কাজ এখনও চলমান রয়েছে। এ প্রকল্পের অধীনে খেলার মাঠ বর্ধিতকরণ, নতুন ল্যাব নির্মাণ, স্থায়ী ক্যাম্পাসের নকশা প্রণয়ন, লাইব্রেরিরতে নতুন বই সংযোজন, নিজস্ব পাওয়ার প্ল্যান্ট তৈরি সহ রয়েছে আরো বেশ কিছু নতুন সংযোজন।

বর্তমানে রাবিপ্রবিতে শিক্ষার্থী বৃদ্ধি পাওয়াতে পরিবহণ সংকট চরমে অবস্থানে পৌঁছে গেলেও নতুন যানবাহন ক্রয়ের ক্ষেত্রে সরকারের অনুমোদন না থাকায় বিশ্ববিদ্যালয়ের পক্ষে  নতুন পরিবহণ সংযোজন সম্ভব হচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতি ও কার্যক্রমের দেখা শোনা করতেই চলতি বছরের এপ্রিল মাসে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান (এমপি) বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন।

প্রকৃতির নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে তিন পার্বত্য অঞ্চলে শিক্ষার আলো ও জ্ঞানের মশাল জ্বালিয়ে আলো ছড়ানো রাবিপ্রবির বর্তমানে মোট তিনটি অনুষদের অধীনে মোট ০৫ টি বিভাগ রয়েছে। বিশ্ববিদ্যালয়ে ৮৯০ জন শিক্ষার্থীর বিপরীতে শিক্ষকের সংখ্যা মাত্র ২৯ জন।

যুগের সাথে তাল মিলিয়েই রাঙ্গামাটি বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে তার আপন গন্তব্যে। যেখানে রাবিপ্রবিকে সমৃদ্ধ করতে দেশের বাহিরে গবেষণায় মনোযোগী একঝাঁক শিক্ষক চালিয়ে যাচ্ছেন তাঁদের গবেষণা কার্যক্রম। অন্যদিকে সাবেক রাবিপ্রবিয়ানরা নিজেদের কর্মের মাধ্যমে আপ্রাণ প্রচেষ্টায় এই বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে আলোর দিকে, উজ্জ্বল করছে প্রাণের বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি। 

বিশ্ববিদ্যালয় দিবস প্রসঙ্গে উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার বলেন,”বিশ্ববিদ্যালয় দিবসে আমি প্রাণপ্রিয় শিক্ষার্থী, শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীদের শুভেচ্ছা জানাই। রাঙ্গামাটি বিশ্ববিদ্যালয় সবার প্রচেষ্টায় এগিয়ে যাচ্ছে। এই বিশ্ববিদ্যালয়ের অনেক সাবেক মেধাবী শিক্ষার্থী মেধার সাক্ষর রেখে বর্তমানে উচ্চ পদে কর্মরত আছে। রাবিপ্রবি দিবসে আমি সবার সুস্বাস্থ্য কামনা করি। সেই সাথে আগামীর টেকসই ও উন্নত রাবিপ্রবি গড়তে সবার সহযোগিতা কামনা করছি"।

সাদা মেঘের শুভ্রতা ও সবুজ পাহাড়ের লাল মাটির মেলবন্ধনে আবদ্ধ রাঙ্গামাটি বিশ্ববিদ্যালয়ে বছর জুড়ে আলাদা আমেজ লক্ষ্য করা যায়। সকল ধর্মের আলাদা রীতিনীতি,আচার অনুষ্ঠান সহ প্রতি বছরে বৈসাবির উৎসবে হারিয়ে যাওয়া একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে শুধু সম্প্রীতিই নয় বরং সংস্কৃতির ধারক ও বাহক হিসেবে রাবিপ্রবি দিন-দিন এগিয়ে যাচ্ছে। যুগোপযোগী সিদ্ধান্তে কাপ্তাই লেক পাড়ের ক্যাম্পাস একদিন নিজেকে তুলে ধরবে আপন চিত্রে, পৌঁছে যাবে তার কাঙ্ক্ষিত লক্ষ্যে এমনই প্রত্যাশা করেন বর্তমান ও সাবেক রাবিপ্রবিয়ানরা।

 

সর্বশেষ সংবাদ