প্রথমবারের মতো টাইমস হায়ার র‌্যাঙ্কিংয়ে স্থান পেল হাবিপ্রবি 

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইম হায়ার এডুকেশন’র (টিএইচই) ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং-২০২৪ এ প্রথমবারের মতো দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় নাম লিখেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। র‌্যাঙ্কিংয়ে ১৫০০+ এর মধ্যে অবস্থান করছে এ বিশ্ববিদ্যালয়।

টাইমস হায়ার এডুকেশন প্রকাশিত বিগত সালগুলোর র‌্যাঙ্কিংয়ের তালিকায় দেখা যায়, প্রথমবারের মতো এ র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির নাম উঠে এসেছে।  জানা গেছে, হাবিপ্রবির পক্ষ থেকে ২০২৩ সালের ১৮ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত  তথ্য দেওয়া হয়েছে। টাইমস হায়ার এডুকেশন বুধবার (১২ জুন) সকালে এ তালিকা প্রকাশ করে।

এবার নো প্রভার্টি, জিরো হাঙ্গার, গুড হেলথ অ্যান্ড ওয়েল বিং, কোয়ালিটি এডুকেশন, জেন্ডার ইকুয়ালিটি, ক্লীন ওয়াটার অ্যান্ড স্যানিটেশন, অ্যাফর্ডেবল অ্যান্ড ক্লীন এনার্জি, ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইকোনমিক গ্রোথ, ইন্ডাস্ট্রি ইনোভেশন অ্যান্ড ইনফ্রাসট্রাকচার, রিডিউসড ইনইকুয়ালিটিস, সাসটেইনেবল সিটিস অ্যান্ড কম্যুইনিটিস, রেসপনসিবল কনজামশন অ্যান্ড প্রডাকশন, ক্লাইমেট অ্যাকশন, লাইফ বিলো ওয়াটার, লাইফ অন ল্যান্ড, পীস জাস্টিস অ্যান্ড স্ট্রং ইন্সটিটিউশনস এবং পার্টনারশীপস ফর দ্যা গোলসহ ১৭ টি সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) ছিল। সেক্ষেত্রে ১৭ নম্বর এসডিজিসহ মিনিমাম তিনটিতে তথ্য দিয়ে আবেদন করতে হয়েছে। 

বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি, বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতির জন্য হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান শুরু থেকেই চেষ্টা চালাচ্ছেন। তারই ধারাবাহিকতায় হাবিপ্রবিকে  র‌্যাংকিং ভুক্ত করতে তিনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. নাজিম উদ্দিনকে আহবায়ক ও অধ্যাপক ড. মো. জামাল উদ্দিনকে সদস্য সচিব করে ১০ সদস্য বিশিষ্ট কমিটি করে দেন। এছাড়াও মার্কেটিং বিভাগের প্রভাষক আসাদুজ্জামান বাবু কমিটির কাজে সহযোগিতায় ছিলেন।

আরো পড়ুন: টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাঙ্কিংয়ে দেশের ১৯ সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়

হাবিপ্রবির ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক ড. মো. জামাল উদ্দিন বলেন, এ ধারা অব্যাহত থাকলে ভবিষ্যতে হাবিপ্রবি টাইমস হায়ার এডুকেশনসহ অন্যান্য র‌্যাঙ্কিংয়ে ভালোভাবে স্থান করে নেবে। এক্ষেত্রে সবার আন্তরিক সহযোগিতা দরকার।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মাহাবুব হোসেন বলেন, শিক্ষা ও গবেষণার স্বীকৃতি স্বরূপ আমাদের বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। আমরা বিশ্ববিদ্যালয়ের উন্নতিতে আরও কাজ করব। বিশ্ববিদ্যালয় এভাবেই এগিয়ে যাবে।

উল্লেখ্য, হাবিপ্রবিসহ দেশের ১৯টি পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয় টাইমস হায়ার এডুকেশন ইম্প্যাক্ট র‌্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে।


সর্বশেষ সংবাদ