৩০ আসন বেড়ে গুচ্ছ ভর্তিতে এবার মাভাবিপ্রবির আসনসংখ্যা ৮৭৫

  © টিডিসি ফটো

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) ৫টি অনুষদের অধীনে ১৭ বিভাগের জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। ফলে স্নাতক পর্যায়ে ভর্তির জন্য এই বিশ্ববিদ্যালয়ে সর্বমোট আসন দাঁড়াচ্ছে ৮৭৫ টি।

শুক্রবার (১৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে  রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা যায়। এর আগে ২০২২-২৩ শিক্ষাবর্ষে মাভাবিপ্রবিতে সর্বমোট আসন ছিল ৮৪৫টি এবং ২০২১-২২ মোট আসন সংখ্যা ছিল ৮২০ টি। 

বিজ্ঞপ্তি অনুযায়ী বিভাগ ও আসন সংখ্যা হলো- ইঞ্জিনিয়ারিং অনুষদের অধীনে ৪টি বিভাগ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৫৫টি, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগে ৫৫টি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬০টি ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩০টি আসন রয়েছে।

আরও পড়ুন: বুয়েটের সব পরীক্ষা স্থগিত ঘোষণা, বন্ধ থাকছে ক্লাসও

লাইফ সায়েন্স অনুষদের অধীনে ৬ টি বিভাগ। এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগে ৫৫টি, ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগে ৬০টি, ফুড টেকনোলজি এন্ড নিউট্রিশন সায়েন্স বিভাগে‌ ৫৫টি, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগে ৩৫টি, ফার্মেসি বিভাগে ৩৫টি ও বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০টি। সোশ্যাল সায়েন্স অনুষদের অধীনে ১টি বিভাগ, অর্থনীতি বিভাগে ৬৫টি। বিজনেস স্টাডিজ অনুষদের অধীনে ২টি বিভাগ, একাউন্টিং বিভাগে ৫০টি, ম্যানেজম্যান্ট বিভাগে ৫০টি। সায়েন্স অনুষদের অধীনে ৪টি বিভাগ, রসায়ন বিভাগে‌ ৫৫টি, পদার্থ বিজ্ঞান বিভাগে ৫৫টি, গণিত বিভাগে‌ ৬০টি ও পরিসংখ্যান বিভাগে ৬০টি আসন রয়েছে।

উল্লেখ্য, গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ২৭ এপ্রিল থেকে।


সর্বশেষ সংবাদ