লাইব্রেরির সঙ্গে দূরুত্ব বাড়ছে রাবিপ্রবি শিক্ষার্থীদের

রাবিপ্রবির কেন্দ্রীয় গ্রন্থাগার
রাবিপ্রবির কেন্দ্রীয় গ্রন্থাগার  © সংগৃহীত

নানান সমস্যায় জর্জরিত রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) কেন্দ্রীয় লাইব্রেরি। আসন সংকট, পর্যাপ্ত বইয়ের অভাব ও উপযুক্ত পরিবেশ না থাকায় লাইব্রেরির সঙ্গে দূরুত্ব বাড়ছে শিক্ষার্থীদের।

২০১৯ সালে মূল ক্যাম্পাসে ক্লাস শুরু হওয়ার পরে প্রায় তিন বছরের অধিক সময় কেটে গেলেও লাইব্রেরি ব্যবস্থাপনায় তেমন কোনো পরিবর্তন আসেনি। লাইব্রেরি উন্নয়নে বিশ্ববিদ্যালয় প্রশাসন খুব বেশি তৎপর নয় বলে অভিযোগ শিক্ষার্থীদের।

রাবিপ্রবির কেন্দ্রীয় লাইব্রেরি সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের পাঁচ বিভাগের ৯০০ শিক্ষার্থীর বিপরীতে লাইব্রেরিতে বই রয়েছে চার হাজারেরও কম। সেখানে প্রতিষ্ঠাকালীন দুই বিভাগ সিএসই ও ম্যানেজমেন্ট ছাড়া অন্যান্য বিষয় সম্পর্কিত বই খুবই কম। একাডেমিক বইয়ের বাইরে হাতেগোনা কয়েকটি জার্নাল ছাড়া নেই অন্য বই।

আরও পড়ুন : তিন বছর ধরে বন্ধ ইবির লাইব্রেরীর ডিজিটালাইজেশনের কাজ

এছাড়া পৃথক স্থান না থাকায় লাইব্রেরিতে একই স্থানে বসতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের। ফলে অনেক সময় শিক্ষকের উপস্থিতির কারণে লাইব্রেরিতে বসতে চান না শিক্ষার্থীরা। এছাড়া, অল্প আসনের কারণে অধিকাংশ শিক্ষার্থী লাইব্রেরিতে পড়ার সুযোগ পান না।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, প্রায়ই লাইব্রেরিতে গিয়ে দেখি জায়গা নেই। জায়গা পেলেও সেখানে পড়ার জন্য উপযুক্ত পরিবেশ পাওয়া যায় না। লাইব্রেরিতে বসে অনেকেই হইচই করেন।  

এসব বিষয়ে সহকারী গ্রন্থাগারিক আতু মারমা বলেন, লাইব্রেরি উন্নয়নে আমরা সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছি। আগামী অর্থবছরে লাইব্রেরি দুই কক্ষ বিশিষ্ট করার প্রস্তাব রয়েছে।

তিনি আরও বলেন, জনবল সংকট ও কিছু সীমাবদ্ধতার কারণে লাইব্রেরি থেকে শিক্ষার্থীরা পর্যাপ্ত সুবিধা পাচ্ছে না। আমরা শীঘ্রই এই সমস্যাগুলো সমাধানের চেষ্টা করছি।


সর্বশেষ সংবাদ