আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠালো বাংলাদেশ

ত্রাণ সহায়তা
ত্রাণ সহায়তা  © সংগৃহীত

গত ২২ জুন শক্তিশালী ভূমিকম্পের আঘাতে আফগানিস্তানের পূর্বাঞ্চলে এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন গুরুতর আহত হয়েছেন দুই হাজারের বেশি আফগান। শত শত ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে আর ভূমিকম্পের কারণে খাদ্য ও পানিসংকট, বাসস্থানসংকট ও জরুরি চিকিৎসাসেবার অভাবে সেখানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আফগান জনগণের সহায়তায় এগিয়ে গেছে বাংলাদেশ।

মঙ্গলবার (৫ জুলাই) জরুরি ভিত্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে সশস্ত্র বাহিনীর সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় উল্লেখযোগ্য পরিমাণে শুকনা খাবার (বিস্কুট, নুডলস, গুঁড়া দুধ), কম্বল, তাঁবু ও ওষুধ আফগানিস্তান সরকারের কাছে পাঠিয়েছে বাংলাদেশ। এক বিজ্ঞপ্তেতে এসব তথ্য জানিয়েছে মন্ত্রনালয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভূমিকম্পসৃষ্ট আকস্মিক এই দুর্যোগ মোকাবিলায় আফগানিস্তানের সাধারণ জনগণের জন্য পাঠানো ত্রাণসামগ্রী সশস্ত্র বাহিনী বিভাগ, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), প্রাণ-আরএফএল গ্রুপ, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড থেকে অনুদান হিসেবে সংগ্রহ করা হয়েছে।

জানা গেছে, বিমানবাহিনীর বিশেষ বিমান সি-১৩০জে যোগে এসব ত্রাণসামগ্রী আফগানিস্তানে পৌঁছানো হবে এবং আফগানিস্তান সরকারের কাছে হস্তান্তর করা হবে।

আরও পড়ুন: মধ্যরাতে সড়কে প্রাণ গেল রাবি শিক্ষার্থীর।

প্রসঙ্গত, আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক বিদ্যমান। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে গমনাগমনের বিষয়ে তৎকালীন আফগান সরকার ও সাধারণ জনগণ বিশেষ সহায়তা প্রদান করেছিল। সম্পর্কের এ ঐতিহাসিক যোগসূত্র ও মাননীয় প্রধানমন্ত্রীর সমন্বিত উন্নয়নের নীতির ভিত্তিতে, সাম্প্রতিক কালে আফগানিস্তানে রাজনৈতিক পটপরিবর্তনের ফলে সৃষ্ট সংকট মোকাবিলায় আফগানিস্তানের সাধারণ জনগণকে সহায়তার জন্য ইতিমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বাজেট থেকে এক কোটি টাকা জাতিসংঘের অঙ্গসংস্থা ইউএন ওসিএইচএ তহবিলে পাঠানো হয়েছে।


সর্বশেষ সংবাদ