শিক্ষা ক্যাডার চেয়ারম্যানের অধীন অ্যাডমিন ক্যাডারের সচিব

এনসিটিবির সচিব পদ হারিয়ে শিক্ষা ক্যাডারে ক্ষোভ

এনসিটিবি
এনসিটিবি  © ফাইল ফটো

শিক্ষা ক্যাডার কর্মকর্তারা দীর্ঘদিন ধরেই আন্তঃক্যাডার বৈষম্যের অভিযোগ করে এসেছে। সে অসন্তোষ ফের বাড়ল গতকাল বৃহস্পতিবার। কারণ শিক্ষা ক্যাডারের কাছ থেকে শিক্ষা প্রশাসনের আরও একটি গুরুত্বপূর্ণ পদ ‘কেড়ে নেয়া’ হয়েছে। প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের পাঠ্যবই লেখা ও ছাপানোর দায়িত্বপ্রাপ্ত সরকারি প্রতিষ্ঠান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সচিব পদটি আর হাতে রাখতে পারেনি শিক্ষা ক্যাডার।

যদিও এনসিটিবির চেয়ারম্যান পদে রয়েছেন শিক্ষা ক্যাডারের অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান। ফলে এনসিটিবিতে শিক্ষা ক্যাডার চেয়ারম্যানের অধীনে কাজ করবেন প্রশাসন ক্যাডারের সচিব, যা শিক্ষা প্রশাসনে এক নজিরবিহীন অধ্যায়।

যদিও এনসিটিবির চেয়ারম্যান পদে রয়েছেন শিক্ষা ক্যাডারের অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান। ফলে এনসিটিবিতে শিক্ষা ক্যাডার চেয়ারম্যানের অধীনে কাজ করবেন প্রশাসন ক্যাডারের সচিব, যা শিক্ষা প্রশাসনে এক নজিরবিহীন অধ্যায়। যদিও ‘লোভনীয় পদ’ হিসেবে খ্যাত এনসিটিবির সচিব পদটি হাতছাড়া হয়ে যাওয়ায় শিক্ষা ক্যাডারের অন্তর্ভুক্ত সরকারি কলেজ শিক্ষকদের ক্ষোভ বেড়েছে।

এতদিন এনসিটিবির সচিব পদটিতে পদায়ন পেতেন শিক্ষা ক্যাডার কর্মকর্তারা। বোর্ডের সর্বশেষ সচিব নাজমা আখতার ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক। তবে গতকাল বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা আদেশে এনসিটিবির সচিব পদে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব ড. মোহাম্মদ মতিউল রহমানকে পদায়ন দেয়া হয়।

এতদিন এনসিটিবির সচিব পদটিতে পদায়ন পেতেন শিক্ষা ক্যাডার কর্মকর্তারা। বোর্ডের সর্বশেষ সচিব নাজমা আখতার ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক। তবে গতকাল বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা আদেশে এনসিটিবির সচিব পদে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব ড. মোহাম্মদ মতিউল রহমানকে পদায়ন দেয়া হয়।

আর বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সচিব পদে এ এম এম রিজওয়ানুল হক পদায়ন পান। এ দুইজনই অ্যাডমিন বা প্রশাসন ক্যাডারের সদস্য। এনটিআরসিএর সচিব পদে প্রশাসন ক্যাডারের কর্মকর্তারাই পদায়ন পান। তবে এনসিটিবির সচিব পদে প্রশাসন ক্যাডার পদায়নের নজির এই প্রথম।

প্রশাসন ক্যাডারের লোকজন তাদের পদের অনেক অতিরিক্ত পদে তারা পদোন্নতি দিয়ে যা সৃষ্ট পদ তার দুই তিনগুণ নিজেদের পদেও যাচ্ছে এবং অন্য ক্যাডারদের পদও তারা দখল করেছে। শিক্ষা সংশ্লিষ্ট পদগুলো তারাই ভাল জানবে এবং বুঝবে। নতুন নতুন সমস্যা সৃষ্টি করে আমাদেরকে যেমন বঞ্চিত করা হচ্ছে তেমনিভাবে শিক্ষা ব্যবস্থাকেও ধ্বংস করা হচ্ছে।-বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার মর্যাদা রক্ষা কমিটির উপদেষ্টা অধ্যাপক ড. রুহুল কাদির

এনসিটিবির সচিব পদে প্রশাসন ক্যাডার পদায়ন নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার মর্যাদা রক্ষা কমিটির উপদেষ্টা অধ্যাপক ড. রুহুল কাদির দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষা সংশ্লিষ্ট পদগুলোতে শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের থাকার কথা কিন্তু প্রশাসন ক্যাডারের লোকজন তাদের পদের অনেক অতিরিক্ত পদে তারা পদোন্নতি দিয়ে যা সৃষ্ট পদ তার দুই তিনগুণ নিজেদের পদেও যাচ্ছে এবং অন্য ক্যাডারদের পদও তারা দখল করেছে। শিক্ষা সংশ্লিষ্ট পদগুলো তারাই ভাল জানবে এবং বুঝবে। নতুন নতুন সমস্যা সৃষ্টি করে আমাদেরকে যেমন বঞ্চিত করা হচ্ছে তেমনিভাবে শিক্ষা ব্যবস্থাকেও ধ্বংস করা হচ্ছে। 

আরও পড়ুন: এনসিটিবির নতুন চেয়ারম্যান হলেন রিয়াজুল হাসান

তিনি আরও বলেন, এনসিটিবি একটি সংবেদনশীল জায়গা। এখানে যারা শিক্ষক এবং শিক্ষা ক্যাডারের তাদেরকে যদি পদায়ন করা হয় তাহলে দেশের জন্য মঙ্গল। এছাড়াও সব জায়গায় বৈষম্যমুক্ত পরিবেশ তৈরি হোক এটাই আমরা চাই। এই জন্য আমি এ ধরনের নিয়োগের নিন্দা জানাই।   

শিক্ষা ক্যাডার কর্মকর্তা সরকারি কলেজ শিক্ষক আসাদুর জামান সাগর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এনটিআরসিএ, এনসিটিবি, ব্যানবেইসসহ সকল শিক্ষা সংশ্লিষ্ট জায়গাগুলোতে শিক্ষা ক্যাডার থেকে হওয়া উচিত। এর ফলে ক্যাডারের মধ্যে একটা শৃঙ্খলা থাকে। 


সর্বশেষ সংবাদ