শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত শনিবার 

শিক্ষার্থী
শিক্ষার্থী  © সংগৃহীত

সারাদেশে চলছে তীব্র তাপপ্রবাহ। চলতি মাসে গরম কমার কোনো পূর্বাভাস নেই বলে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার জানিয়েছেন রোববার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শনিবার সিদ্ধান্ত নেয়া হবে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান। এর আগে, ২০ এপ্রিল চলমান তাপপ্রবাহে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ দিনের ছুটি ঘোষণা করে মাউশি। এর ফলে আগামী ২৮ এপ্রিল শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা। 

এদিকে, আরও তিনদিন হিট অ্যালার্টের মেয়াদ বাড়িয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া অফিস জানিয়েছে, পুরো এপ্রিল মাস জুড়ে তাপপ্রবাহ কমার কোনো সম্ভাবনা নেই। বৃহস্পতিবার আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম স্বাক্ষরিত তাপপ্রবাহ নিয়ে জারি করা এক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়। 

আবহাওয়া অফিস বলছে, চলমান তাপপ্রবাহে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মংলায় ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের আগের মতো ছুটি চান না অভিভাবকদের একটি অংশও। অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি মো. জিয়াউল কবির দুলু গতকাল সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে জানান, আগামী ২৭ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও দেশের বিভিন্ন জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বহমান রয়েছে। এসব এলাকায় স্বাস্থ্য মন্ত্রণালয় আরও এক সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পরামর্শ দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ অবস্থার পরিপ্রেক্ষিতে অভিভাবকরা শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনায় অনলাইন মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুরোধ জানাচ্ছে। অনলাইনে শ্রেণি কার্যক্রম পরিচালনা হলে তা শিক্ষার ঘাটতি পূরণে অনেকটাই সহায়ক হবে।

অবশ্য দেশের একাধিক বিশ্ববিদ্যালয় শুরু থেকে অনলাইন ক্লাসে রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন মেডিকেল কলেজ, তিন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস চলছে। স্বাস্থ্যমন্ত্রী এক অনুষ্ঠানে অংশ নিয়ে তাপপ্রবাহ চলমান থাকায় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়ানোর সুপারিশ করবেন বলে জানিয়েছেন।

 

সর্বশেষ সংবাদ