বাজেটে এমপিওভুক্তি-সরকারিকরণের আশ্বাস নেই

বাজেট
বাজেট  © ফাইল ফটো

২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্কুল-কলেজ জাতীয়করণ কিংবা নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কোনো আশ্বাস দেওয়া হয়নি। যদি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা এমন আশ্বাসের অপেক্ষায় ছিলেন।

বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী  আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতা উপস্থাপন করেন। তবে তার বক্তৃতায় এমপিওভুক্তি কিংবা জাতীয়করণের কোনো আশ্বাস মেলেনি।

শিক্ষক-কর্মচারীরা বলছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের শেষ অর্থবছরের বাজেট এটি। এছাড়া সামনে জাতীয় সংসদ নির্বাচন। তাই তারা ভেবেছিলেন বাজেটে এ বিষয়ে কোনো ঘোষণা থাকবে। তবে তেমন কোনো আশ্বাস তারা পাননি।

জাতীয় সংসদে দেওয়া অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় দেখা গেছে, ২০২৩-২৪ অর্থবছরে শিক্ষাখাতে ৮৮ হাজার ১৬২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থ বছরের তুলনায় ৬ হাজার ৭১৩ কোটি টাকা বেশি। গত অর্থবছরে শিক্ষায় মোট বাজেট বরাদ্দ ছিল ৮১ হাজার ৪৪৯ কোটি টাকা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য এবার ৩৪ হাজার ৭২২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা চলতি অর্থ বছরের জন্য বরাদ্দ করা হয়েছিল ৩১ হাজার ৭৬১ কোটি টাকা। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জন্য ৪২ হাজার ৮৩৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা চলতি বছর ছিল ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ১০ হাজার ৬০২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যেখানে চলতি অর্থ বছরে বরাদ্দ করা হয়েছিল ৯ হাজার ৭২৭ কোটি টাকা।


সর্বশেষ সংবাদ