১৭তম শিক্ষক নিবন্ধন: পরীক্ষার অনুমোদন নিয়ে উদাসীন মন্ত্রণালয়

পরীক্ষার্থী ও শিক্ষা মন্ত্রণালয়
পরীক্ষার্থী ও শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক হওয়ার যোগ্যতা অর্জন করতে হয় নিবন্ধন পরীক্ষার মাধ্যমে। সবশেষ ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার মাধ্যমে এই যোগ্যতা অর্জন করেছেন সাড়ে ১৮ হাজার চাকরিপ্রার্থী। তবে এর পর থেকে আর কেউ এই সনদ অর্জন করতে পারেনি। পরীক্ষা আয়োজনের জন্য মন্ত্রণালয়ের অনুমোদন চেয়েও পাওয়া যায়নি।

পরীক্ষা আয়োজনকারী সংস্থা বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বলছে, আগামী ২৩ ও ২৪ ডিসেম্বর ১৭তম নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের জন্য মন্ত্রণালয়ের অনুমোদন চেয়েছেন তারা। তবে এখনো অনুমোদন না মেলায় চলতি বছর এই পরীক্ষা আয়োজনের সম্ভাবনা নেই। এক্ষেত্রে মন্ত্রণালয়ের উদাসীনতাকেই দায়ী করছেন তারা।

এনটিআরসিএ’র দাবি, প্রায় দুই মাস পূর্বে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা আয়োজনের অনুমতি চাওয়া হয়েছে। তবে এখনো পরীক্ষা আয়োজনের অনুমতি মেলেনি। বিষয়টি নিয়ে তারা মন্ত্রণালয়কে তাগাদা দিলেও কোনো কাজ হচ্ছে না। তারা পরীক্ষা আয়োজনের জন্য সব রকমের প্রস্তুতি নিয়ে রাখছেন। অনুমোদন পাওয়ার সাথে সাথে পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় বলছে, আগামী ৬ নভেম্বর থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষা শেষ হতে বেশ সময় লাগবে। ফলে ডিসেম্বরে পরীক্ষা আয়োজনের অনুমতি দেওয়ার বিষয়টি তারা পর্যালোচনা করছেন। সবকিছু বিবেচনায় নিয়েই পরীক্ষা আয়োজনের অনুমোদন দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২০ সালের ২৩ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সে বছর ১৫ ও ১৬ মে প্রিলিমিনারি এবং ৭ ও ৮ আগস্ট লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাস সংক্রমণ রোধে উভয় পরীক্ষাই স্থগিত করা হয়। পরে আর নতুন তারিখ ঘোষণা করা হয়নি।

নানা অজুহাতে ১৭তম শিক্ষক নিবন্ধনের পরীক্ষা স্থগিত রাখা হয়েছিল। কখনও সিস্টেম এনালিস্ট না থাকা, আবার কখনো স্থান সংকট। এসব কারণে দীর্ঘদিন পরীক্ষা স্থগিত রাখা হলেও সম্প্রতি সব সমস্যার সমাধান হয়েছে। তবে এখনো নিবন্ধন পরীক্ষা আয়োজনের বিষয়ে কোনো সুখবর দিতে পারছে না এনটিআরসিএ।

জানা গেছে, এনটিআরসিএ’র কার্যালয় অবস্থিত ইস্কাটন গার্ডেন রোডের বোরাক টাওয়ারে। এই টাওয়ারের একটি ফ্লোর বরাদ্দ পেয়েছে এনটিআরসিএ। পরীক্ষা সংক্রান্ত কাগজপত্র রাখতে ট্রাঙ্ক কিনেছে প্রতিষ্ঠানটি। সেগুলো এনটিআরসিএ’র কার্যালয়ে আসা শুরু হয়েছে। এছাড়া আগামী ৮ নভেম্বর সিস্টেম এনালিস্ট নিয়োগের পরীক্ষার বিষয়ে সভা রয়েছে। ফলে পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতিই সেরে রেখেছে এনটিআরসিএ। তবে মন্ত্রণালয়ের উদাসীনতার কারণে পরীক্ষা আয়োজন করা যাচ্ছে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ১৭তম শিক্ষক নিবন্ধনের পরীক্ষা আয়োজনের অনুমতি চাওয়া হয়েছে। তবে মন্ত্রণালয়ের অনুমোদন না মেলায় এখনো পরীক্ষার চূড়ান্ত তারিখ ঘোষণা করা যায়নি।

চলতি বছর পরীক্ষা আয়োজনের বিষয়ে জানতে চাইলে তিনি আরও বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় চলতি বছর পরীক্ষা আয়োজনের সম্ভাবনা নেই। নতুন বছরের শুরুতে পরীক্ষা আয়োজন করা যায় কিনা সে বিষয়টি দেখা হচ্ছে। আমরা পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি নিয়ে রাখছি।

১৭তম শিক্ষক নিবন্ধনের পরীক্ষা আয়োজনের বিষয়টি পর্যালোচনায় আছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক-১ শাখার উপসচিব মো. মিজানুর রহমান। দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি বলেন, অনেক বিষয় সামনে রেখে পরীক্ষা আয়োজনের অনুমতি দেওয়া হবে। বিষয়টি নিয়ে কাজ চলছে।

কবে নাগাদ পরীক্ষা আয়োজনের অনুমতি দেওয়া হতে পারে? এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমরা কাজ করে যাচ্ছি। কবে অনুমোদন দেওয়া হবে সেটি বলা যাচ্ছে না। অনুমোদন হয়ে গেলে আপনারা জানতে পারবেন।


সর্বশেষ সংবাদ