পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে সুপারিশপত্র দিতে মন্ত্রণালয়ে চিঠি

লোগো
লোগো  © ফাইল ছবি

বিশেষ গণবিজ্ঞপ্তি এবং তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপে প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে নিয়োগের চূড়ান্ত সুপারিশপত্র দিতে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। সম্প্রতি মন্ত্রণালয়ের মাধ্যমিক-২ শাখায় এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশেষ গণবিজ্ঞপ্তি ও তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপ মিলিয়ে ১১ হাজার ৭৬৯ জনকে প্রাথমিকভাবে নিয়োগের সুপারিশ করা হয়। পরবর্তীতে এই প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন ফরম জমা নেওয়া হয়। ভি-রোল ফরমগুলো যাাচাই-বাছাই শেষে তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। শিক্ষা মন্ত্রণালয় থেকে ভি-রোল ফরমগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে পাঠানো হয়েছে। 

সূত্র জানায়, পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়া শেষ করতে কত সময় লাগবে সেটি নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। এই অবস্থায় প্রার্থীদের ভেরিফিকেশন চলমান রেখে নিয়োগের চূড়ান্ত সুপারিশপত্র দেওয়ার বিষয়ে অনুমতি চেয়ে চিঠি পাঠায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। মন্ত্রণালয়ের অনুমতি পেলে দ্রুত প্রার্থীদের নিয়োগের চূড়ান্ত সুপারিশপত্র দেবে এনটিআরসিএ।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মাধ্যমিক-২ শাখার এক কর্মকর্তা বুধবার (২৬ অক্টোবর) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভেরিফিকেশন চলমান রেখে চূড়ান্ত সুপারিশপত্র দেওয়ার বিষয়ে আমরা এনটিআরসিএ’র কাছ থেকে একটি চিঠি পাঠিয়েছি। চিঠির বিষয়ে শিগগিরই বৈঠক করা হবে। এরপর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

কবে নাগাদ ভেরিফিকেশন চলমান রেখে চূড়ান্ত সুপারিশপত্র দেওয়ার অনুমতি দেওয়া হতে পারে? এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এ বিষয়ে কোনো তথ্য না দিতে উপর থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া বৈঠক না হওয়া পর্যন্ত এ বিষয়ে কিছু বলাটাও ঠিক হবে না। 

এনটিআরসিএ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশেষ এবং তৃতীয় গণবিজ্ঞপ্তির তৃতীয় ধাপ মিলিয়ে ৪ হাজার ৯২টি ভি-রোল ফরম মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এর মধ্যে ২৭২টি ফরম তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপ এবং ৩ হাজার ৮২০টি ফরম বিশেষ গণবিজ্ঞপ্তিতে সুপারিশপ্রাপ্তদের।

ওই সূত্র আরও জানায়, এনটিআরসিএ থেকে শিক্ষকদের ভি-রোল ফরমগুলো শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক শাখায় পাঠানো হয়। সেখান থেকে ফরমগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে গেছে। পরবর্তীতে এই ফরমগুলো প্রার্থীদের নিজ জেলার এনএসআই, ডিএসবি শাখায় পাঠানো হবে। 

প্রসঙ্গত, এর আগে তৃতীয় গণবিজ্ঞপ্তিতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের প্রাথমিক সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে চূড়ান্ত সুপারিশপত্র দেওয়া হয়েছিল। সেবার প্রায় ৪০ হাজার শিক্ষক নিয়োগের সুপারিশ পেয়েছিলেন।


সর্বশেষ সংবাদ