শিশুরা খেলতে খেলতে কোডিং শিখবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

তৃতীয় শ্রেণির বাচ্চাদের থেকে কোডিংয়ের বই শুরু হয়ে গেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, এখন থেকে বাচ্চারা খেলতে খেলতে শিখবে। বুধবার (১২ অক্টোবর) দুপুরে সচিবালয় নিজ দপ্তরে ‘অ্যাডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব)’ প্রকাশিত বার্ষিক ম্যাগাজিনের মোড়ক উন্মোচনকালে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, রোবোটিক্সের ওপর, আইওটির ওপর বাচ্চারা শিখবে। সেটা আসলেই কত ভালো কাজ করবে, তা বুঝতে আমি আমার এলাকার তিনটি প্রতিষ্ঠান দিয়ে পাইলটিং শুরু করেছি। সেটা শেষ হোক, তারপর দেখে বুঝে পরিকল্পনা গ্রহণ করব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইরাব সভাপতি মীর মোহাম্মদ জসীম ও সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক ফারুক হোসাইন।  প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরাবের উপদেষ্টা সাব্বির নেওয়াজ, নিজামুল হক ও শরীফুল আলম সুমন।

আরও পড়ুন: প্রোগ্রামিং জানলে পৃথিবীর কোনো কাজই কঠিন নয়: মোস্তাফা জব্বার

অনুষ্ঠানে ইরাবের সিনিয়র সদস্য ও বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এর সাধারণ সম্পাদক মাসউদুল হক উপস্থিত ছিলেন। এ ছাড়া উপস্থিত ছিলেন ইরাব সহসভাপতি এম এইচ রবিন, যুগ্ম সাধারণ সম্পাদক সোলাইমান সালমান, দপ্তর ও প্রচার সম্পাদক আসিফ কাজল প্রমুখ।

প্রাথমিক বিদ্যালয়ে কোডিংয়ের বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রাথমিক শিক্ষাক্রম কমিটির সদস্য প্রফেসর ড. এ কে এম রিয়াজুল হাসান বলেছেন, নতুন কারিকুলাম অনুযায়ী প্রাথমিক শিক্ষায় স্ক্র্যাচ প্রোগ্রামিং তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণিতে যুক্ত করা হয়েছে। নতুন কারিকুলামে পরীক্ষা পদ্ধতির মূল্যায়ন বদল করা হয়েছে। এছাড়া ধারাবাহিক মূল্যায়নের উপরে গুরুত্ব দেওয়া হয়েছে।

কোডিংয়ের প্রতি শিক্ষার্থীদের উৎসাহ দিয়ে ‍পৃথক অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, যৌক্তিক চিন্তাভাবনার জন্য প্রোগ্রামিং শিখতে হবে। যদি কেউ প্রোগ্রামিং বা কোডিং জানে তাহলে তার কাছে পৃথিবীর কোন কাজই কঠিন না।


সর্বশেষ সংবাদ