মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি

মেডিকেল শিক্ষার্থী
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। দেশের চিকিৎসা শিক্ষার তদারক সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, এখনো এ নিয়ে তারা কোনো বৈঠক করেনি বা সিদ্ধান্ত গ্রহণ করেনি।

এর আগে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ‘‘মেডিকেল ভর্তি পরীক্ষা ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হবে; গতকাল স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে বৈঠক হয়েছিল’’—বলে একটি গুজব ব্যাপকভাবে ছড়াতে থাকে। যা, আসলে সত্য নয়। এ সংক্রান্ত কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। এছাড়াও বেশ কিছু মেসেঞ্জার গ্রুপেও ছড়ানো হয়েছে অসত্য তথ্য।

সামাজিক মাধ্যমে ছড়ানো উদ্দেশ্যপূর্ণ পোস্টগুলো বিশ্লেষণে দেখা গেছে, মূলত মেডিকেল ভর্তি পরীক্ষা কেন্দ্রিক টিউশনি বা কোচিং সেন্টার বা এরকম সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো এ ধরনের খবর ছড়াতে থাকে। তবে, তারা এ সংক্রান্ত কোনো সুনির্দিষ্ট সূত্র উল্লেখ করতে পারেনি। এসব পোস্টে আগামী ডিসেম্বরে ভর্তি পরীক্ষা হবে—এমন খবর ছড়িয়ে তাদের চলতি এক্সাম ব্যাচে ভর্তি হওয়ার কথাও জানানো হয়েছে।

সামাজিক মাধ্যমে বিভিন্ন গ্রুপ ও পেইজ থেকে ছড়ানো পোস্টগুলো

চলতি বছরের আগস্টের মাঝামাঝি সময়ে দেশে শুরু হবে এইচএসসি পরীক্ষা। পরীক্ষা শেষের একমাসের মাথায় সাধারণত ফলাফল প্রস্তুত করে শিক্ষা বোর্ডগুলো। এরপর তা আনুষ্ঠানিকভাবে প্রকাশের পর থেকে দুই থেকে তিনমাসের মধ্যেই সম্পন্ন হয় মেডিকেলের ভর্তি পরীক্ষা। সে হিসেবে এবারের পরীক্ষাও ডিসেম্বর বা তার পূর্ববর্তী-পরবর্তী মাসে হতে পারে। একই সময়ে দেশের এবার জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্রিক বিভিন্ন কর্মসূচি থাকবে জাতীয় এবং রাজনৈতিক পর্যায়েও।

এসব বিষয় বিবেচনায় কখন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে—তা এখনো বলা যাচ্ছে না। তবে, তা ডিসেম্বরেও হতে পারে; আবার নাও হতে পারে। এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের বৈঠক এবং সিদ্ধান্তের পরই জানা যাবে। এখনো এ সংক্রান্ত কোনো সিদ্ধান্ত বা বৈঠক হয়নি।

এমন উদ্দেশ্যপূর্ণ এবং বিশ্বাসযোগ্যতার চটকদার করে তথ্য বিভ্রাটের কারণে বিপাকে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। তারা বলছেন, সামনে পরীক্ষা এবং এর মধ্যেই মেডিকেলের বিষয়ে সিদ্ধান্ত বা এ সংক্রান্ত খবর খবরে তারা সিদ্ধান্তহীনতায় ভুগছেন প্রস্তুতি নিয়ে।

আমরা আপাতত চলতি ভর্তি প্রক্রিয়াটি শেষ করতে চাই, আগামী ২৩ তারিখ দেশের মেডিকেল কলেজগুলোয় ক্লাস শুরু হবে; আমরা তা নিয়ে কাজ করছি। মেডিকেল কলেজগুলোয় চলমান ভর্তি শেষ এবং ক্লাস পুরোদমে চালু হলে আমরা পরবর্তী ভর্তির বিষয়ে সিদ্ধান্ত জানাবো—ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন, পরিচালক, (ভারপ্রাপ্ত) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর

এছাড়াও ডিসেম্বরে ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে বৈঠক হয়েছে—এমন তথ্যও সঠিক নয় বলে জানিয়েছে সংস্থাটি। অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, এমন কোনো বৈঠক তারা এখনো করেননি।

এ নিয়ে দেশের চিকিৎসা শিক্ষার অন্যতম তদারক সংস্থা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, এখনো এ সংক্রান্ত কোনো সভা বা বৈঠক হয়নি। বৈঠকের পরে এ বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। তিনি এ নিয়ে শিক্ষার্থীদের বিভ্রান্ত না হতে আহ্বানও জানান একই সময়ে।

অর্থাৎ প্রতিবেদন এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের দেয়া তথ্য বিবেচনায় আলোচিত, ‘মেডিকেল ভর্তি পরীক্ষা ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হবে; গতকাল স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে বৈঠক হয়েছিল’―এমন তথ্য সঠিক নয়। এখানে কোচিং সেন্টার বা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো তাদের স্বার্থে উদ্দেশ্যপূর্ণ এসব তথ্য ছড়াতে থাকে। যার ফলে শিক্ষার্থীদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। তাই, সরাসরি উক্ত দাবির ভিত্তি না থাকায় দাবিটি সঠিক নয়।


সর্বশেষ সংবাদ