অক্টোবর থেকে লাইভ শপিং ফিচার বন্ধ করবে ফেসবুক

ফেসবুক
ফেসবুক  © ফাইল ছবি

চলতি বছরের অক্টোবর থেকে লাইভ শপিং নামক একটি ফিচার বন্ধ করতে যাচ্ছে ফেসবুক। মূলত ইনস্টাগ্রাম রিলসে মনযোগ দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে মেটা। সম্প্রতি এক ব্লগ পোস্টে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ফেসবুকের Meta Business Help Center ওয়েবপেইজে “Facebook Live Shopping will be going away on October 1, 2022” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়।

বিজ্ঞপ্তিটি থেকে জানা যায়, ২০২২ সালের পহেলা অক্টোবর থেকে ফেসবুকে নতুন করে আর লাইভ শপিং ইভেন্ট করা যাবে না। তবে ফেসবুক লাইভ ও ইভেন্টগুলোতে লাইভ ভিডিও সম্প্রচার করা যাবে, কিন্তু লাইভ ভিডিওর প্লেলিস্টে কোনো পণ্যের ট্যাগ দেয়া যাবে না।

বিজ্ঞপ্তিটিতে আরও জানানো হয়, গ্রাহকদের কাছে পণ্যকে পৌঁছাতে ফেসবুক ও ইন্সটাগ্রামে রিলস ফিচার ব্যবহার করতে পারবেন উদ্যোক্তারা। রিলসে পণ্য ট্যাগ দেওয়ারও ব্যবস্থা থাকবে। এছাড়া ইন্সটাগ্রামে লাইভ শপিং ফিচার চালু থাকবে।

কেন ফিচার বন্ধ করা হলো এ ব্যাপারে মেটা জানিয়েছে, এখন কেউ বড় বড় লাইভ দেখতে চায় না। গ্রাহক রিলস অর্থাৎ ছোট ভিডিও’র দিকে ঝুঁকছে। এজন্য মেটা ইনস্টাগ্রামের রিলসের দিকে বিশদভাবে নজর দিতে চাচ্ছে। রিলসের মাধ্যমে পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেয়া যাবে।

  উল্লেখ্য, লাইভ শপিং থেকে বড় আকারের এক অর্থ আয় করত ফেসবুক। ২০১৮ সালে চালু হওয়া এ ফিচারটি অনেকের মধ্যেই সাড়া জাগিয়েছিল- যা কয়েক দফা পরীক্ষামূলক ব্যবহারের পরে দু'বছর আগে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেও এ বছর এসে ইতি টানছে মেটার দেয়া এ সুবিধা।
 
সূত্র: জয়েনটেক ক্রাঞ্চ

সর্বশেষ সংবাদ