স্মার্টফোন হারিয়ে গেলে দ্রুত করবেন যে ৬ কাজ

স্মার্টফোন
স্মার্টফোন   © সংগৃহীত

বর্তমান সময়ে মানুষ স্মার্টফোন ব্যতীত এক মুহূর্তও কল্পনা করতে পারে না। নিত্যদিনের সঙ্গী এই স্মার্টফোন এখন শুধুমাত্র যোগাযোগ মাধ্যম হিসেবেই নয়, বরং আরও নানা কাজে ব্যবহৃত হয়ে থাকে। 

এতে মানুষের নানাবিধ তথ্য সেভ করা থাকায় কোন কারণে এটি হারিয়ে বা চুরি হয়ে গেলে বিভিন্ন ধরনের ভোগান্তিতে পড়তে হয়। এতে করে অনেকেই হতাশায় পড়েন। তবে এ নিয়ে হতাশার কিছু নেই। 

কিছু কাজ করে রাখলেই আপনার হারানো বা চুরি হয়ে যাওয়া স্মার্টফোনটি সহজেই খুঁজে পাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও যেকোনো ধরনের তথ্য থাকবে একদম নিরাপদ। চলুন জেনে নেওয়া যাক তেমনই বিষয়ে…  

১। স্মার্টফোন হারিয়ে বা চুরি হয়ে গেলে শুরুতেই আপনার ব্যবহৃত টেলিকম অপারেটরে যোগাযোগ করুন এবং নম্বরের আউটগোয়িং পরিষেবা সাময়িকভাবে ব্লক করার জন্য অনুরোধ করুন। 

আরও পড়ুন : যেভাবে হোয়াটসঅ্যাপে চ্যাট লুকিয়ে রাখবেন 

২। হারানো বা চুরি হওয়া স্মার্টফোনটি খুঁজে পেতে নিকটস্থ থানায় সাধারণ ডায়েরি করুন। কারণ আপনার সিম ব্যবহার করে যেকোনো ধরনের অপরাধের সম্ভাবনা থেকেই যায়। এক্ষেত্রে দ্রুত থানায় সাধারণ ডায়েরি করতে হবে। 

৩। স্মার্টফোনে থাকা ফাইন্ড মাই মোবাইল সার্ভিস-এর মাধ্যমে হারানো বা চুরি হয়ে যাওয়া ফোন ফিরে পাওয়া যেতে পারেন। এজন্য লোকেশন গুগলের সাহায্যে সার্চ করতে পারবেন।

৪। আগে নিশ্চিত হোন ‘স্মার্টফোন হারিয়েছে বা চুরি হয়েছে কিনা।’ এরূপ হলে ‘ফাইন্ড মাই ডিভাইস’ টুলের সাহায্যে ফোনের ডেটা রিমুভ করে দেওয়া উত্তম। 

৫। দ্রুত ফোনের আইএমইআই নম্বর ব্লক করুন।

৬। অন্য ডিভাইস থেকে হারিয়ে যাওয়া ফোনের গুগল, ইমেইল বা সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর অ্যাকাউন্ট দ্রুত লগআউট করতে হবে।


সর্বশেষ সংবাদ