সবচেয়ে দামি কোম্পানির খেতাব হারাল অ্যাপল

সবচেয়ে দামি কোম্পানির খেতাব হারালো অ্যাপল
সবচেয়ে দামি কোম্পানির খেতাব হারালো অ্যাপল  © ফাইল ছবি

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল ও গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান আরামকোর কাছে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানির খেতাব হারিয়েছে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। আমেরিকান এই বহুজাতিক প্রযুক্তি কোম্পানিটি ২০২০ সালের পর এই প্রথম শীর্ষস্থান হারায়।

বুধবার নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে অ্যাপলের শেয়ার কমেছে ৫ শতাংশ। দিনের শুরুতে ভালো অবস্থানে থাকলেও শেষ পর্যন্ত দরপতন ঘটে আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানিটির।

চলতি বছরের শুরু থেকেই অ্যাপলের শেয়ার পতন হতে থাকে। জানুয়ারি মাস থেকে এখন অবধি প্রায় ২০ শতংশ শেয়ার পতন ঘটেছে প্রতিষ্ঠানটির। এদিকে বিশ্ববাজারে অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ায় শীর্ষে পৌঁছেছে আরামকো। এভাবে চলতে থাকলে চলতি বছরের মধ্যে দ্বিতীয়স্থানও হারাবে অ্যাপল।

আরও পড়ুন: আইফোনের সঙ্গে চার্জার না পেয়ে মামলা করলেন ৫ শিক্ষার্থী

বিশ্লেষকেরা বলছেন, অ্যাপলের শেয়ার দর কমতে থাকায় বিনিয়োগকারীরা অ্যাপলের চেয়েও কম ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগ করার বিষয়টি বিবেচনা করছেন। এদিকে, বিটকয়েনসহ অন্যান্য প্রধান ক্রিপ্টোকারেন্সি ও ডিজিটাল অ্যাসেটের শেয়ারেরও তীব্র দরপতন অব্যাহত রয়েছে। 

মহামারির পর দেশগুলো অর্থনীতি পুনরুদ্ধার প্রক্রিয়া চালু করায় ২০২১ সাল থেকে জ্বালানির দাম বৃদ্ধি পাওয়া শুরু করে এবং এই বছর ইউক্রেনের যুদ্ধ জ্বালানির দাম আরও বৃদ্ধির ঠেলে দিয়েছে। আর জ্বালানি মূল্য বৃদ্ধির কারণে লাভবান হয়েছে বর্তমান শীর্ষস্থানে থাকা প্রতিষ্ঠান আরামকো।


x

সর্বশেষ সংবাদ