আজ থেকে আর পাওয়া যাবে না কল রেকর্ডিং অ্যাপ

কল রেকর্ডিং অ্যাপ
আজ থেকে প্লে-স্টোরে কল রেকর্ডিং অ্যাপ পাওয়া যাবে না  © আনন্দবাজার

আজ থেকে স্মার্টফোনে আর নামানো যাবে না কল রেকর্ডিং অ্যাপ। আগেই এ সিদ্ধান্ত হলেও মঙ্গলবার (১০ মে) তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে গুগল। সে অনুযায়ী আজ বুধবার থেকে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল রেকর্ডিং করার সব অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হবে।

গত এপ্রিলে গুগল জানিয়েছিল, প্লে স্টোর থেকে সব কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ হবে। এর মাধ্যমে ফোনে কল রেকর্ড করার নিজস্ব সফ্‌টঅয়্যার না থাকলে অন্য কোনো অ্যাপ ডাউনলোড করে কল রেকর্ড করা যাবে না। খবর আনন্দবাজারের।

প্রসঙ্গত, কল রেকর্ডিং অ্যাপ নিয়ে অনেকদিন ধরেই আলোচনা-সমালোচনা চলছিল। অ্যান্ড্রয়েড-১০ আসার পর গুগল জানায়, গ্রাহকদের ব্যক্তিগত গোপনীয়তা সুরক্ষায় কল রেকর্ড করার ব্যবস্থা বন্ধ করে দিতে চায় তাঁরা। তবে এরপরও এপিআই ব্যবস্থায় মাধ্যমে বাইরের কিছু অ্যাপ ব্যবহার করে কল রেকর্ড করা যাচ্ছিল। আজ থেকে সেই ব্যবস্থা বন্ধ হয়ে যাচ্ছে।

আরো পড়ুন: টেন মিনিট স্কুলের নতুন সিওও মির্জা সালমান

অনেক দেশেই ব্যক্তি স্বাধীনতা ও গোপনীয়তা রক্ষায় কল রেকর্ড করা আইনত নিষিদ্ধ। ফলে দেশগুলোতে আইনি জটিলতায় জড়িয়েছে গুগল। এ পদক্ষেপের মধ্য দিয়ে সে জটিলতা কাটার সম্ভাবনা রয়েছে। তবে শাওমি, স্যামসাং, ওয়ান প্লাস ও অপো স্মার্টফোনে নিজস্ব কল রেকর্ডিং ব্যবস্থা রয়েছে। ফলে তাদের ওই ফোনগুলোয় কল রেকর্ড অ্যাপ থাকবে।


x