ইউটিউবে কত ভিউতে কত আয়

ইউটিউব
ইউটিউব   © সংগৃহীত

ইউটিউব সম্পর্কে আমরা সকলেই কম বেশি জানি। আমরা যেমন আমাদের নিত্য সমস্যার সমাধানের জন্য ইউটিউব ব্যবহার করছি। তেমনি অনেকেই আমাদের সমস্যার সমাধানের জন্য খুলছে নতুন ইউটিউব চ্যানেল।

এভাবেই নানা সমস্যার সমাধান দিয়ে অনেকেই ইউটিউব থেকে আয় করছে ভালো পরিমাণ টাকা এবং এর মাধ্যমে তৈরি করছে নিজেদের স্মার্ট ক্যারিয়ার।

বর্তমান তরুন তরুণীদের মধ্যে ইউটিউবে ক্যারিয়ার গড়ার প্রবণতা অনেক বাড়ছে। কিন্তু এই ক্যারিয়ারে আসার আগে সবার একটি কমন প্রশ্ন থাকে ইউটিউব ১০০০ ভিউতে কত টাকা দেয় বা ইউটিউব কত ভিউ এ কত ডলার দেয়?

ইউটিউব ১০০০ ভিউতে কত টাকা দেয় তা সঠিক ভাবে বলা অসম্ভব। দেখা যায় কেউ কেউ ইউটিউবে ১০০০ ভিউতে ১ ডলারও আয় করতে পারেনা আবার কেউ কেউ ৭০০ ভিউতেই ৫-৬ ডলার আয় করতে পারেন।

ইউটিউব আসলে কোন ভিউসের জন্য টাকা দেয় না। এমনকি ইউটিউব ও কোন প্রকার টাকা দেয় না। ইউটিউব হলো একটি ভিডিও শেয়ারিং প্ল্যালফর্ম যেখানে হাজার হাজার ভিডিও আপলোড হয় এবং মানুষ দেখে।

আরও পড়ুন: মা হতে আদালতে স্ত্রী, প্যারোলে মুক্তি পেলেন স্বামী

ইউটিউব থেকে মানুষ আয় করে এডসেন্সের মাধ্যমে এডসেন্সও হলো গুগোলের একটি অঙ্গসংগঠনের যেটি বিজ্ঞাপন নিয়ে কাজ করে। আমরা আমাদের ইউটিউব ভিডিও গুলোতে গুগোল এডসেন্সের এড বসিয়ে আয় করি।

প্রথমেই জেনে নিই কিভাবে এডসেন্স কাজ করে সেটি। গুগল এডসেন্স বিভিন্ন এডভারটাইজার থেকে বিজ্ঞাপন নেয় এবং উক্ত বিজ্ঞাপন এডসেন্স ইউটিউব ভিডিওতে দেখায় তারপর বিজ্ঞাপনদাতা থেকে যে অর্থ আয় করে তার ৫০% এডসেন্স নিজে রাখে এবং বাকি ৫০% যার ভিডিওতে এডটি দেখানো হয়েছিল তাকে দেওয়া হয়। সুতরাং বুঝতেই পারছেন এডসেন্স তখনই টাকা দিবে যখন এডসেন্স নিজে আয় করতে পারবে।

এডসেন্স কিছু বিষয়ের উপে ভিত্তি করে নির্ধারণ করে কোন চ্যানেলের আয় কেমন হবে। আমরা যখন ইউটিউব ভিডিও দেখি তখন অনেকেই খেয়াল করি কিছু ভিডিওতে অনেক বেশি এড থাকে আবার কিছু ভিডিওতে এড কম থাকে। আবার এমন ও কিছু ভিডিও থাকে যেগুলো এডসেন্স দ্বারা ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করা সত্ত্বেও কোন এড শো করে না। এডসেন্স যেহেতু আপনাকে এড ভিউ করার জন্য টাকা দেয় যদি আপনার ভিডিওতে এড শো না হয় তাহলে টাকা কিভাবে আসবে!

এক্ষেত্রে এটির জন্য আপনার কিছুই করার থাকে না। এই বিষয়টির জন্যই দেখা যায় অনেক ইউটিউবার ১০০০ ভিউতে ১০ ডলার আয় করে ফেলে আবার অনেকে ২ ডলার ও আয় করতে পারে না। এটির এখন পর্যন্ত জানা একমাত্র সমাধান হচ্ছে ভিডিও বড় করা ( কমপক্ষে ১০ মিনিট)।

বেশিরভাগ ক্ষেত্রে ভিডিও ছোট হলে এড শো করে না বা কম করে। ভিডিও যত বড় হবে এড তত বেশি শো করবে। কিন্তু অনেকেই মনে করেন ভিডিওতে ডিসলাইক বেশি হলেও এডস শো করে না বা কম করে।


সর্বশেষ সংবাদ