আগামী বছরের মধ্যে প্রত্যেক ইউনিয়নে যাবে ব্রডব্যান্ড ইন্টারনেট

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।  © সংগৃহীত

দেশে আগামী বছরের মধ্যে প্রতিটি ইউনিয়নে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার (১০ মার্চ) টাঙ্গাইলের মধুপুরের দুর্গম পাহাড়ে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যোগ দিয়ে মন্ত্রী এসব কথা বলেন।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার আম্বার আইটি’র উদ্যোগে মধুপুরের গারো জনগোষ্ঠী অধ্যুষিত কয়েকটি গ্রামে এই সংযোগ প্রদান করা হয়। ইন্টারনেট সংযোগের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে মন্ত্রী উল্লেখ করেন, এর আগে দেশের ১৯০টি ইউনিয়ন ছাড়া দুর্গম পার্বত্য অঞ্চল, দ্বীপ, চর ও হাওরসহ সর্বত্র উচ্চগতির ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বাংলার সমৃদ্ধি জাহাজের জন্য বিমা বাবদ ১৯৬ কোটি টাকা দাবি

এসময় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মধুপুরের দুর্গম পাহাড়ি অঞ্চলসহ সকল দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে মোবাইল নেটওয়ার্ক চালু করারও আশ্বাস প্রদান করেন।  তিনি বলেন, আমরা ইতোমধ্যে ফাইভ-জি উদ্বোধন করেছি। কৃষি, মৎস্য, চাষ ও শিল্প-বাণিজ্যসহ প্রতিটি ক্ষেত্রে ফাইভ-জি হবে এগিয়ে যাওয়ার বড় হাতিয়ার।

মন্ত্রী দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রতিভাকে বিকশিত করতে উচ্চগতির ডিজিটাল সংযোগ সংযোগসহ তাদেরকে সম্ভাব্য সব ধরণের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দেন

আরও পড়ুন: ইউআইইউতে শুরু হতে যাচ্ছে দুদিনব্যাপী ‘ন্যাশনাল জব ফেস্টিভ্যাল-২০২২’

তিনি আরও বলেন, প্রযুক্তিতে শত-শত বছর পিছিয়ে থাকা এই জাতি আগামী দশ বছরে পৃথিবীর কোনো দেশ থেকে এক চুলও পিছিয়ে থাকবে না।

উচ্চগতির ইন্টারনেট সংযোগ পাওয়ায় এক প্রতিক্রিয়ায় আদিবাসি তরুণ সুবীর নাগরিক বলেন,‘পাহাড়ে আমরা  উচ্চগতির ইন্টারনেট পাচ্ছি, এটা আমাদের কাছে স্বপ্নের মতো’।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন দৈনিক প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমান, সাংবাদিক মুনীর হাসান, প্রতিবেদক রাহিতুল ইসলাম এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গরা।


সর্বশেষ সংবাদ