‘স্কুইড গেম’ সিরিজ বিক্রি করায় মৃত্যুদণ্ড, ক্রেতা ছাত্রের যাবজ্জীবন

স্কুইড গেম
স্কুইড গেম সিরিজের একটি দৃশ্য  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিনোদনধর্মী প্রতিষ্ঠান নেটফ্লিক্সের ‘স্কুইড গেম’ সিরিজ বিক্রি করায় উত্তর কোরিয়ার এক জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। একইসঙ্গে সিরিজটির ক্রেতা এক শিক্ষার্থীকে যাবজ্জীবন কারাদণ্ড দিল কিম জং উন প্রশাসন। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) আর্ন্তজাতিক সংবাদ সংস্থা ‘রেডিও ফ্রি এশিয়ার’ বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকাে এ তথ্য জানিয়েছে।

‘রেডিও ফ্রি এশিয়ার’ এক প্রতিবেদনে জানিয়েছে, উত্তর কোরিয়ায় এক লোক চীন থেকে স্কুইড গেম সিরিজের একটি কপি গোপনে ক্রয় করে নিয়ে এসে উত্তর কোরিয়ায়র সাতজনের কাছে বিক্রয় করে। সিরিজটি ক্রেতাদের ৫ জন স্কুল শিক্ষর্থী রয়েছে। এ বিষয়টি প্রকাশ্যে এলে দ্রুত পদক্ষেপ গ্রহণ করে উত্তর কোরিয়ার কিম জং উনের প্রশাসন।

খবরে আরো বলা হয়, স্কুইড গেম সিরিজটির বিক্রতা লোকটিকে মৃত্যুদণ্ডাদেশসহ গুলি করে হত্যার করা হয়েছে। আর প্রথম ক্রেতা শিক্ষার্থীকে যাবজ্জীবনসহ বাকিদেরকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। একই সাথে সাজাপ্রাপ্ত শিক্ষার্থীদের বিদ্যালয়ের শিক্ষক এবং প্রশাসককে বহিষ্কার করার পাশাপাশি শাস্তি হিসেবে খনিতে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

জানা গেছে, উচ্চ বিদ্যালয়ের এক ছাত্র গোপনে স্কুইড গেম সিরিজটি এক ব্যক্তির কাছ থেকে কিনে দেখেছিল। ভালো লাগায় সে তার স্কুলের আরও কয়েকজন সহপাঠীকে গেমটি দেখার পরামর্শ দেয়। তারাও সিরিজটি দেখে এভাবেই বিষয়টি প্রকাশ্যে চলে আসে । তার পরপরই এই শিক্ষার্থীদের বিরুদ্ধে পদক্ষেপ করে প্রশাসন।

প্রসঙ্গত, মার্কিন বিনোদনধর্মী প্রতিষ্ঠান নেটফ্লিক্স-এর সবচেয়ে জনপ্রিয় এবং বড় সিরিজ স্কুইড গেম। পুরো বিশ্বের মুভি-সিরিজ প্রেমীরা এখন ‘স্কুইড গেম’ জ্বরে পুড়ছে। বন্ধুদের চায়ের টেবিল থেকে সিনেমাহলের গলি- সবখানেই স্কুইড গেমের জয়জয়কার। মুক্তির মাত্র এক মাসের মাথায় সিরিজটি নেটফ্লিক্সের অতীত রেকর্ড ভেঙে দিয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ