২১ ফেব্রুয়ারি থেকে বাংলায় এসএমএস পাবে মোবাইল গ্রাহকরা

মোস্তাফা জব্বার
মোস্তাফা জব্বার  © ফাইল ছবি

দেশের সব মোবাইল অপারেটর ২০২২ সালের ২১ ফেব্রুয়ারি থেকে তাদের তথ্য গ্রাহকদের বাংলায় এসএমএস আকারে পাঠাবে। এ বিষয়ে মোবাইল ফোন অপারেটরদেরকে সরকারের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। বুধবার (২৪ নভেম্বর) রাতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

মোস্তাফা জব্বার, মোবাইল অপারেটরগুলোকে বাংলায় এসএমএস দেওয়ার জন্য বিটিআরসিকে দিয়ে গত ১২ অক্টোবর আরেকটা নির্দেশ দেওয়া হয়েছে। অপারেটরগুলো তাদের সফটওয়্যার সংক্রান্ত কাজের জন্য ২০ ফেব্রুয়ারি পর্যন্ত সময় চেয়েছে। ২১ ফেব্রুয়ারি থেকে বাংলায় এসএম চালু করবে।

২০১৮ সাল থেকে সাধারণ মানুষের বোধগম্য করে বাংলায় এসএমএস পাঠানোর বিষয়ে বলে আসছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। মন্ত্রী বলেন, ইংরেজিতে এসএমএস পাঠালে সাধারণ মানুষ বোঝে না। এজন্যই সাধারণ মানুষের বোধগম্য করতে বাংলায় তাদের এসএমএস পাঠাতে বলা হয়।

এর আগে, মাসিক রিচার্জ ও ব্যয়ের তথ্য বিবরণীর এসএমএস বাংলায় দেওয়ার নিয়ম করে ৯ নভেম্বর ‘মোবাইল ডেটা প্যাকেজ’ নির্দেশিকা দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

এদিকে, এ বিষয়ে নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন মোস্তাফা জব্বার। স্ট্যাটাসে তিনি লিখেছেন, ‘একুশে ফেব্রুয়ারি থেকে সকল মোবাইল অপারেটর তাদের তথ্য বাংলায় এসএমএস হিসেবে পাঠাবে।’


মন্তব্য

x