অর্থনীতিতে নোবেল যুক্তরাষ্ট্রের তিন অধ্যাপক

অর্থনীতিতে নোবেল যুক্তরাষ্ট্রের তিন অধ্যাপক
অর্থনীতিতে নোবেল যুক্তরাষ্ট্রের তিন অধ্যাপক  © সংগহীত

২০২১ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের তিন অধ্যাপক। ‘শ্রম-অর্থনীতিতে গবেষণামূলক অবদানের জন্য’ কার্ড এবং ‘কারণগত সম্পর্ক বিশ্লেষণে পদ্ধতিগত অবদান রাখার জন্য’ যৌথভাবে জসুয়া ও গুইডো এ সম্মানে ভূষিত হন। তারা প্রত্যেকেই যুক্তরাষ্ট্রে অধ্যাপনা করছেন। সোমবার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে নোবেল কমিটি এ তথ্য প্রকাশ করে।

এবারের অর্থনীতিতে নোবেলের প্রাইজমানি দুই ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে ‘শ্রম-অর্থনীতিতে গবেষণামূলক অবদানের জন্য’ অর্ধেকাংশ পাবেন কার্ড এবং ‘কারণগত সম্পর্ক (কজুয়াল রিলেশনশিপ) বিশ্লেষণে পদ্ধতিগত অবদান রাখার জন্য’ যৌথভাবে বাকি অর্ধেকাংশ পাবেন জসুয়া ও গুইডো।

ডেভিড কার্ডের জন্ম ১৯৫৬ সালে, কানাডার গেলফ শহরে। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় কর্মরত।

জসুয়া ডি. অ্যাংগ্রিস্টের জন্ম যুক্তরাষ্ট্রের ওহাইওতে; ১৯৬০ সালে। তিনি এখন নিজ দেশের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) কর্মরত। অন্যদিকে, গুইডো ডব্লিউ. ইমবেন্সের জন্ম নেদারল্যান্ডসের এইন্ডহোভেনে। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে কর্মরত।

এর আগে, গত বছর নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম বিন্যাস উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে অর্থনীতিতে যৌথভাবে নোবেল পান দুই মার্কিন অর্থনীতিবিদ পল আর. মিলগ্রোম ও রবার্ট বি. উইলসন।

উনবিংশ শতাব্দীতে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল আবিষ্কার করেছিলেন ডিনামাইট নামে ব্যাপক বিধ্বংসী বিস্ফোরক; যা তাকে বিপুল পরিমাণ অর্থ-সম্পত্তির মালিক করে তোলে। মৃত্যুর আগে তিনি উইল করে যান; প্রতি বছর চিকিৎসা, পদার্থ, রসায়ন, শান্তি, সাহিত্য ও অর্থনীতি— এই ৬টি বিষয়ে যারা বিশেষ অবদান রাখবেন তাদের যেন এই অর্থ থেকে পুরস্কার প্রদান করা হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ