মোদি সরকারের বিরুদ্ধে হোয়াটসঅ্যাপের মামলা

হোয়াটসঅ্যাপ
হোয়াটসঅ্যাপ  © ফাইল ছবি

কেন্দ্রীয় সরকারের জারি করা নতুন ডিজিটাল আইনের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করেছে ফেসবুকের অঙ্গ প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ। সরকারের জারি করা নতুন নিয়ম কার্যকর হচ্ছে বুধবার থেকে। এর ঠিক আগেই মোদি সরকারের এ নীতির বিরুদ্ধে দিল্লি হাইকোর্টের দারস্থ হল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

হোয়াটসঅ্যাপ বলছে, তাদের ব্যবহারকারীদের বার্তার গোপনীয়তা এনক্রিপশনের মাধ্যমে আদান-প্রদানকারীর মধ্যেই সুরক্ষিত থাকে। এখন ভারত সরকারের নতুন নিয়ম মানতে হলে হোয়াটসঅ্যাপকে তথ্য গ্রহিতা এবং তথ্য দাতা- দুই পক্ষের গোপনীয়তাই ভাঙতে হবে।

তিন মাস আগে জারি করা ওই নতুন নীতির একটি শর্তে বলা হয়েছে, কোনো তথ্য প্রথম কার মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ালো, কর্তৃপক্ষ চাইলে সোশাল মিডিয়া কোম্পানিকে তাকে চিহ্নিত করে দিতে হবে।

বিশ্লেষকরা বলছেন, এ মামলার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের সঙ্গে প্রযুক্তি প্রতিষ্ঠান ফেসবুক, অ্যালফাবেট ও টুইটারের বিরোধের মাত্রা আরও বাড়ল।

এ বিষয়ে রয়টার্সের প্রশ্নের উত্তরে হোয়াটসঅ্যাপের মুখপাত্র আনুষ্ঠানিক কোনো মন্তব্য করতে রাজি হননি।

এদিকে ফেসবুক মঙ্গলবারই জানিয়ে দিয়েছিল, সরকারের নিয়ম অনুসরণ করার যাবতীয় প্রক্রিয়া শুরু করে দিয়েছে তারা। কিন্তু ফেসবুকেরই মালিকানাধীন হোয়াটসঅ্যাপ নতুন এ আইনের বিরোধিতা করে আইনি পথে হাঁটল।


সর্বশেষ সংবাদ