ঢাকা কলেজের ৯৫৮ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস

ঢাকা কলেজের ৯৫৮ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস
ঢাকা কলেজ ও ফেসবুক লোগো  © সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করা ঢাকা কলেজের প্রায় ৯৫৮ জন শিক্ষক-শিক্ষার্থীর তথ্য ফাঁস হয়েছে। ব্যবহারকারীর গোপন নম্বরসহ ব্যক্তিগত তথ্য প্রকাশ করেছে একটি লো-লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম প্রযুক্তি।

বাংলাদেশের প্রায় ৩৮ লাখ ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে এ চক্রটি। বিজনেস ইনসাইডার এ তথ্য প্রকাশ করেছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে সর্বপ্রথম বলা হয়।

তথ্য ফাঁস হওয়ার তালিকায় ঢাকা কলেজের সংশ্লিষ্ট পরিচয় প্রোফাইলে রয়েছে এমন ৯৫৮ জন ফেসবুক ব্যবহারকারী রয়েছেন। তালিকায় ব্যাবহারকারীদের ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রোফাইল ও ই-মেইল ঠিকানা, বৈবাহিক অবস্থা ইত্যাদি উল্লেখ করা হয়েছে। এ তালিকায় কলেজের বিভিন্ন বিভাগের সাবেক-বর্তমান শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।

হ্যাকিংয়ের শিকার এই ব্যবহারকারীদের নাম ফাঁস হওয়া তথ্য তালিকায় পাওয়া গেছে ৷ আইডি খোঁজার ক্ষেত্রে তারা ‘Dhaka College’ এই কি-ওয়ার্ড ব্যবহার করেছেন।

ঢাকা কলেজের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহকারী প্রোগ্রামার মো. ইয়াসিন তানভীর বলেন, এভাবে ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস হওয়ার দ্বায়ভার অবশ্যই ফেসবুক কর্তৃপক্ষকে নিতে হবে। এসব তথ্য ফাঁস হওয়ার পেছনে ব্যবহারকারীর অসাবধানতাও থাকে। আমরা না জেনে অনেক সময় নানান ধরনের মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করি যেগুলোতে আমাদের প্রাইভেসি একসেস দিয়ে থাকি। যার ফলে আমাদের তথ্য সহজেই কোন থার্ড পার্টির কাছে চলে যায়। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীকেই সর্বপ্রথম সচেতন হবে ৷

প্রসঙ্গত, সম্প্রতি ফাঁস হওয়া ১০৬টি দেশের ফেসবুক ব্যবহারকারীদের তথ্যের মধ্যে সবচেয়ে বেশি তথ্য ফাঁস হয়েছে যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীদের। সেখানে প্রায় তিন কোটি ২০ লাখ ব্যবহারকারীর তথ্য প্রকাশ করা হয়েছে। এছাড়া রয়েছে যুক্তরাজ্যের এক কোটি ১০ লাখ ও ভারতের ৬০ লাখ ব্যবহারকারীর গোপনীয় তথ্য।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ