মিডিয়া পার্টনার দ্যা ডেইলি ক্যাম্পাস

সাইবার অপরাধ সচেতনতায় আচঁলের ওয়েবিনার কাল

সাইবার অপরাধ সচেতনতায় আচঁলের ওয়েবিনার কাল
  © টিডিসি ফটো

দেশে ক্রমশ বেড়ে চলেছে সাইবার অপরাধের সংখ্যা। সাম্প্রতিক সময়ে ‘বাংলাদেশে সাইবার অপরাধের প্রবণতা’ শীর্ষক সিসিএ ফাউন্ডেশনের একটি গবেষণা প্রতিবেদন অনুযায়ী, ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে সাইবার অপরাধের শিকার হচ্ছে ৬৭ দশমিক ৯ শতাংশ নারী। এর মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারের শিকারে সর্বোচ্চ অবস্থানে রয়েছে তারা।

এসব বিষয় বিবেচনায় নিয়ে করে “আঁচল ফাউন্ডেশন” হাতে নিয়েছে “আওয়াজ” নামক একটি সাইবার সচেতনতা সম্পর্কিত প্রজেক্ট। এর লক্ষ্য হচ্ছে তরুণ সমাজকে সাইবার ক্রাইমের নানান দিক সম্পর্কে সচেতন করে তোলা, সাইবার ক্রাইম সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরা।

এই প্রজেক্টের অংশ হিসেবে আগামীকাল শনিবার (২০ ফেব্রুয়ারি) আঁচল ফাউন্ডেশন “Cyber Pandemic: How much safe you are!” শীর্ষক একটি ওয়েবিনার আয়োজন করতে যাচ্ছে। আর এতে অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দ্যা ডেইলি ক্যাম্পাস

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে যুক্ত থাকবেন খুলনা জেলা পুলিশের অ্যাডিশনাল এস.পি (সাবেক অ্যাডিশনাল এস.পি; সাইবার পুলিশ সেন্টার, সি আই ডি) মো. খাইরুল আলাস। মানসিক স্বাস্থ্য ও সাইবার অপরাধের যোগসূত্র এবং ভিক্টিমরা কিভাবে মানসিক সহায়তা পেতে পারে সে বিষয়টি নিয়ে আলোকপাত করবেন মনোবিজ্ঞানী আন্দালিব মাহমুদ। এছাড়াও নড়াইলের সাইবার টিনসের প্রতিষ্ঠাতা ও ইন্টারন্যাশনাল চিলড্রেন'স পিস প্রাইজ জয়ী সাদাত হোসেন তার সাইবার ক্রাইম নিয়ে কাজ করার গল্প শেয়ার করবেন।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, ওয়েবিনারে সাইবার ক্রাইম সম্পর্কিত বিভিন্ন দিক তুলে ধরা হবে। সেই সাথে যারা অংশ নিবে তাদের এ সংক্রান্ত কোন জিজ্ঞসা বা সমস্যা থাকলে তা সমাধানের সর্বোচ্চ চেষ্টা করা হবে।

আয়োজন সম্পর্কে আঁচল ফাউন্ডেশনের ফাউন্ডার ও প্রেসিডেন্ট তানসেন রোজ বলেন, আমরা মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করতে গিয়ে লক্ষ্য করেছি আমাদের তরুণ সমাজের বিরাট একটা অংশ সাইবার অপরাধের শিকার হওয়ার ফলে সৃষ্ট মানসিক ট্রমাতে ভুগে। উপরন্তু ভিক্টিম হওয়ার পর সেখান থেকে বেড়িয়ে আসার পর্যাপ্ত জানাশোনাও তরুণ প্রজন্মের বেশিরভাগেরই নেই। সেজন্য আমাদের ওয়েবিনারের মধ্য দিয়ে যাত্রা শুরু হলো। দেশের প্রতিটা তরুণ তরুণীকে সাইবার অপরাধ নিয়ে সচেতন করে তুলে সাহসী হিসেবে তৈরি করতে চাই।

এই ব্যপারে ফাউন্ডেশনটির আওয়াজ প্রোজেক্টের প্রধান সমন্বয়কারী জুয়েল এইস বলেন, ডিজিটাল বিশ্বায়নের এই যুগে সাইবার ক্রাইম এমন একটি ব্যধি যা একজন মানুষের মানসিক পরিস্থিতিকে বিষন্ন করে অনেক ক্ষেত্রেই মৃত্যুর মুখে নিয়ে দাঁড় করায়। কারণ, এই সম্পর্কিত সুস্পষ্ট ধারণা না থাকায় একজন ব্যক্তি সাইবার ক্রাইমের শিকার হলে তার করণীয় কি তা বুঝে উঠতে পারেনা এবং ডিপ্রেশনে ভুগতে থাকে, এমনকি আত্মহত্যার পথও বেচেঁ নেয় অনেকেই। এসব থেকে মুক্তি পেতে হলে আমাদের প্রচুর পরিমাণ জানতে হবে, সচেতন হতে হবে, সচেতনতা তৈরি করতে হবে। সর্বপরি, তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহার করতে হবে।

উল্লেখ্য, ওয়েবিনারটি জুম থেকে আঁচল ফাউন্ডেশনের ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত হবে। সাইবার ক্রাইম সংক্রান্ত এ কার্যক্রমটি যেনো সকলের কাছে পৌছাতে পারে তাই আঁচল ফাউন্ডেশন ২৭টি প্রতিষ্ঠানকে একত্রিত করে এর আয়োজন করতে যাচ্ছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ