প্রতিমন্ত্রীর ‘সারপ্রাইজ ফোনকল’, ল্যাপটপ জিতেছে রিমন

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও রিমন
প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও রিমন   © টিডিসি ফটো

কল রিসিভ করেছিলেন হাসান আলী। তিনি শিক্ষার্থী রিয়াজ ইসলাম রিমনের বাবা। মোবাইলের অপর প্রান্ত থেকে ভেসে আসছে ‘আমি আইসিটি প্রতিমন্ত্রী পলক বলছি। রিমন আপনার কে হয়? রিমনের সঙ্গে কথা বলতে চাই। সে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বিজয়ী হয়েছে।’ এরপর রিমনের সঙ্গে কথা বলে তাকে ল্যাপটপ পুরস্কারের কথা জানান তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতায় ‘গ্র্যান্ড প্রাইজ’ ল্যাপটপ বিজয়ী রিমন (১১) দিনাজপুরের খানসামা উপজেলার ইনোভেটিভ কিন্ডারগার্টেন স্কুল থেকে এবার পঞ্চম শ্রেণি পাস করেছে। এখন সৈয়দপুর সরকারি টেকনিক্যাল স্কুলে ভর্তি হওয়ার প্রস্তুতি নিচ্ছে সে। বাবা হাসান আলী উপজেলার আকবর আলী শাহ উচ্চবিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক পদে কর্মরত। এক সপ্তাহ আগে বাবার ব্যবহৃত স্মার্টফোন থেকে কুইজ প্রতিযোগিতার নিয়ম মেনে রেজিস্ট্রেশন করে প্রতিযোগিতায় অংশ নেয় রিমন। গতকাল মঙ্গলবার রাত সাড়ে আটটার দিকে আইসিটি প্রতিমন্ত্রী ‘সারপ্রাইজ কলে’ রিমনকে ফোন করে তার পুরস্কারের কথা ঘোষণা করেন।

রিমনের বাবা বলেন, ছেলের প্রশংসা করেছেন মন্ত্রী। তাঁর কর্মস্থল আকবর আলী শাহ উচ্চবিদ্যালয় সম্পর্কে জেনেছেন। একই সঙ্গে আকবর আলী শাহ উচ্চবিদ্যালয়ে একটি শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠার প্রতিশ্রুতিও দিয়েছেন প্রতিমন্ত্রী।

পুরস্কার বিজয়ী রিমন বলে, ‘টিভিতে কুইজের বিজ্ঞাপন দেখে বাবার মোবাইল দিয়ে বঙ্গবন্ধু কুইজ অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলাম। বুঝতে পারিনি যে বিজয়ী হব। মন্ত্রী স্যার বাবার ফোনে কল করে আমার সঙ্গে কথা বলেছেন। জানিয়েছেন, আমি ল্যাপটপ বিজয়ী হয়েছি। কয়েক দিনের মধ্যেই পুরস্কার পাঠিয়ে দেওয়া হবে।’ রিমন জানায়, ভবিষ্যতে সে একজন কম্পিউটার প্রকৌশলী হতে চায়।

মঙ্গলবার রাত সাড়ে আটটায় বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজের ‘শেয়ার করেও জিতুন’-এর তৃতীয় সপ্তাহের (১৫-২১ ডিসেম্বর) ফলাফল ফেসবুকে ‘লাইভ লটারি’ করে ঘোষণা করা হয়। এ সময় ৪২ হাজার ৫৩১ জন অংশগ্রহণকারীর মধ্যে পঞ্চম পুরস্কার বিজয়ী হিসেবে রিমনের নাম ঘোষণা করা হয়। প্রথম হয়েছেন ঢাকার মেয়ে নিশাত তাসমিন। এ ছাড়া দ্বিতীয় হয়েছেন যশোরের মনিরামপুরের শাকিল আহমেদ, তৃতীয় হয়েছেন সাতক্ষীরার আশাশুনির ওসমান খান, চতুর্থ ভোলার দৌলতখানের রিয়াদ মাহমুদ, ষষ্ঠ সিলেটের জকিগঞ্জের মো. শাহেদ আহমেদ এবং সপ্তম হয়েছেন চট্টগ্রামের কোতোয়ালির শ্রাবণী দাস।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি এই কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে। সহায়তায় রয়েছে শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে রয়েছে তথ্য মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। বাস্তবায়ন সহযোগী হিসেবে রয়েছে প্রিয় ডটকম। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিজীবন, রাজনৈতিক ও রাষ্ট্রীয় কর্মজীবন–সম্পর্কিত বিষয়াবলি নিয়ে কুইজে প্রশ্ন থাকছে। ১ ডিসেম্বর রাত ১২টা থেকে প্রতিদিন ২৪ ঘণ্টার জন্য একটি করে কুইজ ওয়েবসাইটে পাওয়া যাবে। আগামী ১০ মার্চ পর্যন্ত এ প্রতিযোগিতা চলবে। প্রতিযোগিতায় অংশ নিতে https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com ওয়েবসাইট কিংবা প্রিয় মোবাইল অ্যাপ (ডাউনলোড লিংক https://dl.priyo.com )-এর যেকোনো একটির মাধ্যমে নিবন্ধন করতে হবে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত কুইজের মাধ্যমে ১০০ দিনে ১০ হাজারের বেশি পুরস্কার দেওয়া হবে। প্রতিদিন সঠিক উত্তরদাতাদের মধ্য থেকে লটারির মাধ্যমে মোট ১০০ জনকে বিজয়ী ঘোষণা করা হবে। বিজয়ীরা পাবেন ১০০ জিবি করে মোবাইল ডেটা এবং প্রথম ৫ জন পাবেন স্মার্টফোন। এই ১০০ দিনে গ্র্যান্ড প্রাইজ হিসেবে থাকবে ১০০টি ল্যাপটপ।


সর্বশেষ সংবাদ