বাংলাদেশি শামসুলের বিরুদ্ধে ফেসবুকের মামলা

বাংলাদেশি শামসুলের বিরুদ্ধে ফেসবুকের মামলা
লোগো

এস কে শামসুল আলম নামে এক বাংলাদেশির বিরুদ্ধে ঢাকার আদালতে মামলা করেছে ফেসবুক। ফেসবুকডটকমডটবিডি (facebook.com.bd) নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেওয়ায় তার বিরুদ্ধে মামলা করেছে কর্তৃপক্ষ। শামসুলের বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ চেয়ে মামলাটি করা হয়।

রবিবার তার বিরুদ্ধে ফেসবুকের পক্ষে নিয়োগকৃত আইনজীবী এস এম আরিফুল ইসলাম ঢাকা জেলা জজ আদালতে ট্রেডমার্ক অ্যাক্ট ৯৬ ও ৯৭ ধারায় এবং ফৌজধারি আইনের ১৫১ ধারায় ক্ষতিপূরণ চেয়ে এই মামলা দায়ের করেন। একইসঙ্গে মামলায় ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

আইনজীবী মো. আরিফুল ইসলাম জানান, ফেসবুক ডটকম ডটবিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেয়ার বিষয়টি নজরে আসার পর এটি বন্ধ করার জন্য বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে ব্যারিস্টার মোকছেদুল ইসলাম নোটিশ দেন। কিন্তু ডোমেইনটি এখনও বন্ধ করা হয়নি। বরং ডোমেইনটি বিক্রির জন্য ওই ব্যক্তি বিজ্ঞাপন দিয়েছেন। এ জন্য আদালতে মামলা করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

এ বিষয়ে আগামী ১ ডিসেম্বর ঢাকার জেলা ও দায়রা জজ শওকত আলী চৌধুরীর আদালতে শুনানি অনুষ্ঠিত হবে। এর আগে ফেসবুকডটকমডটবিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেওয়ায় এস কে শামসুল আলমের বিরুদ্ধে আইনজীবীর মাধ্যমে নোটিশ পাঠান ফেসবুক কর্তৃপক্ষ।

মামলার সূত্রে জানা যায়, ‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান ‘ফেসবুকডটকমডটবিডি’ নামে একটি দেশি ডোমেইন খোলে। এরপর ওই ডোমেইনটি ৬ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানতে পারে। তারপর এটি বন্ধ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নোটিশ পাঠান। নোটিশ পাঠালেও তারা ডোমেইনটি বন্ধ করেনি। বরং ডোমেইনটি বিক্রির জন্য ওই ব্যক্তি বিজ্ঞাপন দেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ