মোবাইল ফোন কেনার কিছু টিপস

মোবাইল ফোন কেনার কিছু টিপস
  © ফাইল ফটো

ভালোমানের স্মার্টফোন একসময় বিলাসীতার ধারক হলেও বর্তমানে প্রযুক্তির অগ্রযাত্রায় এটি নিতান্তই খুব সাধারণ ও প্রয়োজনীয় একটি ডিভাইসে পরিণত হয়েছে । বর্তমানে ইন্টারনেট ব্রাউজিং, ফেসবুকিং, গেম খেলা থেকে শুরু করে ফটোগ্রাফি পর্যন্ত প্রায় সবধরনের কাজই আমরা স্মার্টফোন দিয়ে করে থাকি । তাই একটি ভালোমানের স্মার্টফোন প্রায় সকলেরই খুব দরকার। তাই এত দরকারী একটি জিনিস কেনার আগে অবশ্যই কিছু বিষয় জেনে রাখা উচিত তাহলে চলুন জেনে নেই মোবাইল ফোন কেনার কিছু টিপস।

প্রসেসর: প্রসেসরকে মোবাইল ফোনের ব্রেইনের সাথে তুলনা করা হয়। মানুষের ব্রেইনের মত মোবাইলের ব্রেইন অর্থাৎ প্রসেসরের ভূমিকা অনেক বেশি। ফোনের প্রসেসর যত শক্তিশালী হবে মোবাইল ফোনও ততই ফাস্ট ও স্মূথলী রান হবে। তাই একটি ভালো মোবাইল ফোনের প্রধান বৈশিষ্ট্যই হলো একটি ভালো ও শক্তিশালী প্রসেসর থাকা। কয়েকটি ভালো প্রসেসরের উদাহল হলো কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫, ৮৩৫, ৬৬০, ৬৩৬ ; স্যামসাং এর এক্সিনস ৯৮১০, ৮৮৯৫, ৮৮৯০, মিডিয়াটেক হেইলো পি৭০, এক্স৩০ ইত্যাদি।

ডিসপ্লে: একসময় মোবাইলের ডিসপ্লে তেমন গুরুত্বপূর্ণ না হলেও বর্তমান এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় হয়ে দাড়িয়েছে। সর্বপ্রথম দেখতে হবে ডিসপ্লে সাইজ আপনার প্রয়োজন অনুযায়ী সাইজ নির্বাচন করুন। এছাড়াও যে যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ সেগুলো হলো, টার্চস্কিন, রেজুলেশন, মাল্টিটাচ ইত্যাদি।

র‍্যাম: মোবইল ফোনের গতি অনেকটাই নির্ভর করে এর র‍্যামের উপর। সব সময় যেসকল মোবাইলের র‍্যাম একটু বেশি থাকে সেগুলোই পছন্দের তালিকায় রাখা উচিত কারণ র‍্যাম যত বেশি হবে মোবাইল ততই ফাস্ট কাজ করতে পারবে।

স্টোরেজ: মোবাইলের স্টোরেজ খুবই গুরত্বপূর্ণ একটি বিষয় কারণ আপনার ফোনে বিভিন্ন জিনিস রাখার জন্য কতটুকু স্টোরেজ পাচ্ছেন সেটা জানা দরকার তবে বর্তমান সময়ে কমপক্ষে ১৬ জিবির নিচে স্টোরেজের ফোন ক্রয় না করাই উচিত।

ক্যামেরা: স্মার্টফোনগুলো এত বেশি জনপ্রিয়তার একটি অন্যতম প্রধান কারণ হলো একটি ভালো ক্যামেরা সাপোর্ট দেওয়া তাই আপনি যে ফোনটি ক্রয় করতে যাচ্ছেন তার ক্যামেরা কমপক্ষে ১৬ মেগাপিক্সেলের হওয়া বাঞ্চনীয়।

ব্যাটারি: বর্তমান স্মার্টফোনগুলোর একটা বড় সমস্যা হলো এগুলো খুব বেশি ব্যাটারি ব্যাকআপ দিতে পারে না যার ফলে ২-৩ঘন্টার বেশি ফোন টানা ব্যবহার করা যায় না। তাই এই সমস্যাটা কিছুটা হলেও লাগব করতে চাইলে ফোনের ব্যাটারি কমপক্ষে ৪ হাজার মিলি এম্পিয়ার নিশ্চিত করুন।

উক্ত বিষয়গুলো বিবেচনায় রেখে মোবাইল ফোন কিনতে যাওয়ার আগে অনলাইন প্লাটফর্ম বিডিস্টল.কম থেকে দেখে নিতে পারেন বর্তমান মোবাইল ফোনের দাম।


মন্তব্য

সর্বশেষ সংবাদ