ড. ইউনূসের ‘থ্রি জিরোস’ লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন পণ্য আনলো ইউসিবি

  © সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মাদ ইউনুসের প্রস্তাবিত ‘থ্রি জিরোস’ লক্ষ্যের সাথে সামঞ্জস্য রেখে জমা হিসাব ও ঋণ প্যাকেজসহ নতুন বিভিন্ন পণ্য চালু করেছে দেশের শীর্ষস্থানীয় বেসরকারি ব্যাংক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) পিএলসি। মঙ্গলবার (১৫ অক্টোবর) রাজধানীর গুলশানে ব্যাংকটির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ব্যাংকটির এ নতুন পণ্যসমূহ আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে সবার সামনে তুলে ধরা হয়।

ইউসিবি কর্তৃপক্ষ বলছে, ড. ইউনূস তার ‘এ ওয়ার্ল্ড অব থ্রিনজিরোস গ্রন্থে’ শূন্য দারিদ্র্য, শূন্য কার্বন নিঃসরণ এবং শূন্য বেকারত্বের (থ্রি জিরোস) এক বিশ্বের স্বপ্ন দেখেছেন। এ স্বপ্ন বাস্তবায়নে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও তরুণ প্রজন্মকে সক্ষম করে তুলতে পারে এমন সব পণ্য চালু করতে ব্যাংকিং খাত ও আর্থিক ইকো-সিস্টেমের অংশীদারদের কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে তাদের নতুন এ উদ্যোগ।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউসিবির চেয়ারম্যান শরীফ জহির। বিশেষ অতিথি ছিলেন গ্রামীণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক আবদুল হাই খান। অনুষ্ঠানে ইউসিবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ মামদুদুর রশীদ এবং ব্যাংকটির ঊর্ধ্বতন অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ইউসিবি'র নতুন চালু হওয়া পণ্যসমূহের মধ্যে রয়েছে ‘স্বাধীন’ (শূন্য বেকারত্ব), ‘সমতা’ (শূন্য দারিদ্র্য) এবং ‘সবুজ সঞ্চয়’ (শূন্য কার্বন)। এছাড়াও এদিন আরও তিনটি নতুন ঋণ প্যাকেজও চালুর ঘোষণা জানানো হয়েছে ব্যাংকটির পক্ষ থেকে। এর মধ্যে ‘ইউসিবি প্রগতি’ (শূন্য দারিদ্র্য), ইউসিবি ‘সবুজ সমৃদ্ধি’ (শূন্য কার্বন) ও ইউসিবি ‘সূচনা’ (শূন্য বেকারত্ব)।

অনুষ্ঠানে ইউসিবির চেয়ারম্যান শরীফ জহির বলেন, দায়িত্বশীল প্রতিষ্ঠান হিসেবে ইউসিবি টেকসই ব্যাংকিং সল্যুশন এবং প্রাসঙ্গিক পণ্য চালু করতে প্রতিশ্রুতিবদ্ধ, যেন আমরা আমাদের সবার জন্য পৃথিবীকে আরও কিছুটা বাসযোগ্য করে তুলতে পারি।

ড. ইউনুসের ‘থ্রি জিরোর’ লক্ষ্য দ্বারা অনুপ্রাণিত হয়ে আমরা নতুন সব পণ্য নিয়ে এসেছি। যার মাধ্যমে সবাই স্বাচ্ছন্দ্যদায়ক ও সুবিধাজনক ব্যাংকিং সেবা উপভোগ করবেন। আমাদের নতুন পণ্যগুলো শুধুমাত্র গ্রাহকদের ব্যাংকিং অভিজ্ঞতায় নতুন মাত্রাই যুক্ত করবে না পাশাপাশি ‘থ্রি জিরোস’ বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে বলেও জানান শরীফ জহির। 

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবি) পিএলসির নতুন প্রোডাক্ট লাইন-আপে (সঞ্চয়ী হিসাব) গ্রাহকদের জন্য রয়েছে বিস্তৃত পরিসরের সুবিধা। যার মধ্যে রয়েছে ব্যালেন্সের ওপর আকর্ষণীয় সুদের হার ডুয়েল কারেন্সি ডেবিট কার্ড এবং এতে গ্রাহকদের জন্য থাকছে না কোনো মেইনটেনেন্স খরচ। 

অন্যদিকে, নতুন ঋণ প্যাকেজসমূহ দারিদ্র্য, কার্বন নিঃসরণ এবং বেকারত্বকে শূন্য শতাংশে নামিয়ে আনার লক্ষ্য নিয়ে চালু করা হয়েছে। ইউসিবি প্রগতির আওতায়, গ্রাহকরা জামানতবিহীন ৩ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন, যা নিম্ন আয়ের ও দরিদ্র জনগোষ্ঠীর মানুষকে আর্থিক স্বাধীনতা অর্জনে এবং দারিদ্র্য থেকে মুক্তি পেতে সহায়তা করবে। 

একই সাথে ইউসিবি সূচনার মাধ্যমে গ্রাহকরা নতুন ব্যবসা শুরুসহ বিভিন্ন উদ্দেশ্যে সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত অর্থায়ন সুবিধা পাবেন। ইউসিবির এ উদ্যোগ নানা সম্ভাবনা তৈরি করবে পাশাপাশি কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি করবে। ইউসিবি ‘সবুজ সমৃদ্ধি’ পরিবেশবান্ধব ব্যবসা উদ্যোগগুলোতে অর্থায়ন করবে। এর মধ্যে রয়েছে নবায়নযোগ্য শক্তি, বর্জ্য ব্যবস্থাপনা এবং রিসাইক্লিং প্রকল্প, যা কার্বন নিঃসরণ হ্রাসে সহায়ক ভূমিকা পালন করবে।


সর্বশেষ সংবাদ