সাইবারক্যাব উদ্বোধন করছেন ইলন মাস্ক

ইলন মাস্ক
ইলন মাস্ক

ইলন মাস্কের মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা অবশেষে নিজেদের তৈরি প্রথম রোবোট্যাক্সি (রোবট ট্যাক্সি) উন্মোচন করছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ অক্টোবর) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ওয়ার্নার ব্রাদার্স স্টুডিওতে ‘সাইবারক্যাব’ নামের রোবোট্যাক্সি উন্মোচন করতে যাচ্ছেন টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক।

২০২৩ সালের মধ্যে রোবোট্যাক্সি বাজারে আনার পরিকল্পনা থাকলেও নানা কারণে তা আনতে পারেনি টেসলা। এরপর গত এপ্রিলে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক জানিয়েছিলেন, টেসলার তৈরি রোবোট্যাক্সি বাজারে আসবে আগামী ৮ আগস্ট। 

টেসলার তথ্যমতে, সাইবারক্যাব স্বয়ংক্রিয়ভাবে চলতে সক্ষম। রোবটচালিত গাড়িটি ট্যাক্সি হিসেবে ভাড়া করা যাবে। যাত্রীরা স্মার্টফোনের অ্যাপ্লিকেশনের মাধ্যমে গাড়িটি ভাড়া করতে পারবেন। বৈদ্যুতিক গাড়িশিল্পের জন্য টেসলার রোবোট্যাক্সিকে বলা হচ্ছে বড় একটি পদক্ষেপ।

গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, টেসলার রোবোট্যাক্সিতে দুটি আসন ও প্রজাপতির মতো পাখা থাকবে। এটি ক্যামেরা ও কম্পিউটার শক্তি কাজে লাগিয়ে রাস্তায় চলাচল করবে। প্রচলিত স্বয়ংক্রিয় গাড়িগুলোর সঙ্গে পার্থক্য এখানে। অন্য গাড়িতে যেখানে লিডার নামের লেজারভিত্তিক সেন্সর ব্যবহৃত হয়, সেখানে এটি চলবে ক্যামেরা প্রযুক্তিতে।

এ গাড়িতে টেসলার তৈরি ‘ফুল সেলফ-ড্রাইভিং’ সফটওয়্যার থাকতে পারে। এ ছাড়া এতে স্টিয়ারিং হুইল ও পেডালের মতো ফিচারগুলো না–ও থাকতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবোটিকসের নানা সুবিধা যুক্ত হতে পারে এতে।


সর্বশেষ সংবাদ