হাসানুল হক ইনু ও তার স্ত্রীর ব্যাংক হিসাব স্থগিত

হাসানুল হক ইনু ও আফরোজা হক
হাসানুল হক ইনু ও আফরোজা হক  © ফাইল ফটো

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং তার স্ত্রী জাসদের সহ-সভাপতি আফরোজা হকের ব্যাংক হিসাব জব্দ স্থগিত করেছে। আজ সোমবার দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

নির্দেশনায় বিএফআইইউ জানিয়েছে, ব্যাংকের শাখায় এই দুজন ব্যক্তি এবং তাদের ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের নামে কোনো হিসাব পরিচালিত হয়ে থাকলে সেসব হিসাবের লেনদেন মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২-এর ২৩ (১) (গ) ধারার আওতায় ৩০ দিনের জন্য স্থগিত রাখার নির্দেশনা দেওয়া হলো।

লেনদেন স্থগিতের পাশাপাশি উল্লিখিত ব্যক্তিদের ব্যাংক হিসাবসংশ্লিষ্ট তথ্য বা দলিল (হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি) বিএফআইইউতে পাঠানোর জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলাকালে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষ চলকালে ছাত্র-জনতা নিহতের ঘটনায় মামলা করা হচ্ছে। এসব মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও তার সরকারের বিভিন্ন মন্ত্রী ও দলের নেতাদের আসামি করা হচ্ছে।

এমন কয়েকটি মামলায় আওয়ামী লীগের জোট শরিক জাসদের সভাপতি ইনুকেও আসামি করা হয়। মামলা হওয়ার পরে গত ২৬ আগস্ট হাসানুল হক ইনুকে রাজধানীর উত্তরা এলাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ। তাকে দুই দফায় রিমান্ডেও নেওয়া হয়। 


সর্বশেষ সংবাদ