১০ মাসের মধ্যে সর্বনিম্ন রেমিট্যান্স জুলাইয়ে

১০ মাসের মধ্যে সর্বনিম্ন রেমিট্যান্স জুলাইয়ে
১০ মাসের মধ্যে সর্বনিম্ন রেমিট্যান্স জুলাইয়ে  © সংগৃহীত

তিন মাস ধরে রেমিট্যান্সের প্রবৃদ্ধি স্থিতিশীল থাকলেও সাম্প্রতিক সময়ে ছাত্রদের কোটা সংস্কার আন্দোলনের অস্থিরতায় জুলাইয়ে এসে প্রবাসী আয়ে বড় ধাক্কা লাগে। প্রতি মাসেই ২০০ কোটি ডলারে বেশি রেমিট্যান্স আসলেও গত মাসে বৈধ পথে রেমিট্যান্স এসেছে ১৯০ কোটি ৯০ লাখ ডলার, যা গত ১০ মাসের মধ্যে সর্বনিম্ন।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে রেমিট্যান্স এসেছিল ১৩৩ কোটি ৪৩ লাখ ডলার। আর গত জুনের চেয়ে জুলাইয়ে রেমিট্যান্স প্রবৃদ্ধি কমেছে ২৫ দশমিক ১৯ শতাংশ। বছরের ব্যবধানে তা কমেছে ৩ দশমিক ২ শতাংশ। গত বছরের জুলাইয়ে রেমিট্যান্স এসেছিল ১৯৭ কোটি ডলার। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সংশ্লিষ্টরা বলেছেন, শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী সংঘাত-সংঘর্ষ, কারফিউর ও সারাদেশে পাঁচ দিনের ইন্টারনেট বন্ধ থাকার কারণে ব্যাংকগুলো প্রবাসীদের বাড়িতে পাঠানো অর্থ সংগ্রহ করতে পারে না। তার প্রভাবে জুলাইয়ে রেমিট্যান্স কমেছে। এছাড়া সোশ্যাল মিডিয়ায় চলমান ‘রেমিট্যান্স শাটডাউন’ প্রচারণার প্রভাব পড়েছে।

তথ্য অনুযায়ী, ১ থেকে ৬ জুলাই পর্যন্ত দেশে প্রবাসী আয় এসেছে ৩৭ কোটি ডলার। ৭ থেকে ১৩ জুলাই এসেছে ৬০ কোটি ৮১ লাখ ডলার। ১৪ থেকে ২০ জুলাই এসেছে ৪৫ কোটি ডলার। ২১ থেকে ২৭ জুলাই পর্যন্ত এসেছে ১৩ কোটি ৮০ লাখ ডলার। ২৮ থেকে ৩১ জুলাই পর্যন্ত এসেছে ৩৪ কোটি ডলার।

বাংলাদেশ ব্যাংকের হিসাবে, ২০২২-২৩ অর্থবছরে দেশে ২ হাজার ১৬১ কোটি ডলারের প্রবাসী আয় এসেছিল। আর ২০২৩-২৪ অর্থবছরে প্রবাসী আয় এসেছে ২ হাজার ৩৯১ কোটি ডলার।


সর্বশেষ সংবাদ