ইউটিউবে যুক্ত হচ্ছে নোটস ফিচার, ভালো বা খারাপ দিকগুলো পোস্ট করা যাবে

  © সংগৃহীত

ভিডিওর সঙ্গে ‘নোটস’ নামের নতুন ফিচার যুক্ত করবে ইউটিউব। এক্স প্ল্যাটফর্মে (সাবেক টুইটার) ‘কমিউনিটি নোটস’–এর আদলে তৈরি নোটস সুবিধার মাধ্যমে ইউটিউবে থাকা নির্দিষ্ট ভিডিওর ভালো বা খারাপ দিকগুলো আলাদাভাবে এই অংশে পোস্ট করা যাবে। শিগগিরই এ সুবিধা উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে ইউটিউব। 

এক ব্লগ পোস্টে ইউটিউব জানায়, নতুন এ সুবিধা চালু হলে প্রতিটি ভিডিওতে নোটস নামে আলাদা একটি বিভাগ দেখা যাবে। সেখানে ‘হেল্প ফুল’ ও ‘আন হেল্প ফুল’ নামের দুটি অংশ থাকবে। এখানে ভিডিও সম্পর্কে ভালো বা খারাপ মন্তব্য লেখা যাবে। এর ফলে দেখার আগেই দর্শকেরা ভিডিও সম্পর্কে আগাম ধারণা নিতে পারবেন। সেই সঙ্গে ভিডিওতে থাকা বিভিন্ন পণ্যের রিভিউ লিখিত আকারে পড়া যাবে। ফলে ভিডিও সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য দ্রুত জানতে পারবেন দর্শকেরা। 

আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইউটিউবের নোটস সুবিধা চালু করা হবে যুক্তরাষ্ট্রে। বর্তমানে ফিচারটি পরীক্ষা–নিরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এটি এখন নির্বাচিত ব্যবহারকারীরা ব্যবহার করতে পারছে। নোটস সুবিধার স্ক্রিনশটে দেখা গেছে, ইউটিউব ভিডিওর কমেন্ট ও চ্যানেলের ওপরে নোটস ফিচারটি যুক্ত করা হয়েছে। বিভাগটিতে প্রবেশ করলেই বিভিন্ন ভিডিওর নোটস দেখা যায়। 

ভিডিওর বিষয়বস্তু অনুযায়ী নোটস দেখার পাশাপাশি সেগুলো কবে নাগাদ লেখা হয়েছে, তা–ও দেখা যাবে। এতে সহজেই ভিডিও সম্পর্কে অন্য ব্যবহারকারীদের হালনাগাদ মন্তব্য জানা যাবে। নোটস সুবিধা চালু হলে ভিডিওতে থাকা গুরুত্বপূর্ণ তথ্য জানার পাশাপাশি সহজে ভুয়া তথ্য সম্পর্কেও অন্যদের সচেতন করা যাবে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ফিচারটি উন্মোচন হলে তা বেশ কাজে দেবে। কারণ নির্বাচনকে বিভিন্ন মাধ্যমে ভুয়া ও মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছে।

 

সর্বশেষ সংবাদ