চ্যাটজিপিটি প্রযুক্তি আনছে আইফোন

নতুন প্রযুক্তি আনছে আইফোন
নতুন প্রযুক্তি আনছে আইফোন  © সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ওপেনএআইয়ের প্রযুক্তি চ্যাট জিপিটি নিয়ে আসার ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট কোম্পানি অ্যাপল। প্রতিষ্ঠানটি তাদের ফ্ল্যাগশিপ সিরিজ আইফোনে এ প্রযুক্তি সংযোজনের ঘোষণা দিয়েছে। মঙ্গলবার (১১ জুন) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ভয়েস কমান্ড সিস্টেম সিরি-র সাথে অন্যান্য অপারেটিং সিস্টেমগুলিকে ওপেনএআই-এর চ্যাটজিপিটির সাহায্যে আরও শক্তিশালী করে তুলতে এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের প্রতিযোগিতায় টিকে থাকতে এমন উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

নতুন ফিচারগুলো আইফোন ও ম্যাকবুক ল্যাপটপ ও ডেক্সটপেও পাওয়া যাবে। টেক্সট ও কন্টেন্ট জেনারেশনসহ অন্যান্য টুল বুস্ট করতেও ব্যবহার করা যেতে পারে চ্যাটজিপিটি।

জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব পাস, যা বলছে ইসরায়েল ও হামাস জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব পাস, যা বলছে ইসরায়েল ও হামাস অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেছেন যে এই পদক্ষেপটি তার কোম্পানির পণ্যগুলিকে নতুন উচ্চতায় নিয়ে যাবে।

তবে ওপেনএআইয় ও অ্যাপলের একত্রে কাজের ঘোষণাকে মোটেও ভালোভাবে নিচ্ছেন না প্রযুক্তি জগতের অন্যতম শীর্ষ ধনকুবের ও উদ্যোক্তা ইলন মাস্ক। অ্যাপলের পণ্যে চ্যাটজিপিটি প্রযুক্তি আনা হলে নিজের সব কোম্পানিগুলোতে আইফোনসহ অ্যাপলের অন্যান্য পণ্য বা ডিভাইসের ব্যবহার বন্ধের হুমকি দিয়েছেন মাস্ক।

গতকাল সোমবার তিনি তাঁর নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম এক্সে শেয়ার করা এক টুইটে এই হুমকি দেন।

অ্যাপলের তৈরি বিভিন্ন ডিভাইসের অপারেটিং সিস্টেম পর্যায়ে কৃত্রিম বুদ্ধিমত্তার সংযোজনের বিষয়টি নিয়ে উদ্বিগ্ন ইলন মাস্ক। আর এই বিষয়টিই প্রকাশ পেয়েছে তাঁর টুইটে। আর তাই টেসলা, স্পেসএক্স, স্টারলিংক, এক্স, নিউরালিংকসহ তার কোম্পানিগুলোতে অ্যাপলের তৈরি আইফোন ব্যবহার নিষিদ্ধের হুমকি দিয়েছেন।

টুইটে মাস্ক আরও বলেন, ‘অ্যাপল যেখানে নিজস্ব এআই সিস্টেম তৈরি করতে পারে না, তাঁরা কীভাবে ওপেনএআই ব্যবহার করে আপনার গোপনীয়তা ও সুরক্ষা নিশ্চিত করবে? এটি স্পষ্টতই অযৌক্তিক।’

 

সর্বশেষ সংবাদ