গরমের সাথে এসি-ফ্রিজের দামও বাড়ছে

গরমের সাথে এসি-ফ্রিজের দামও বাড়ছে
গরমের সাথে এসি-ফ্রিজের দামও বাড়ছে  © সংগৃহীত

দেশে ‍এখনো থেকে থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। অসহনীয় গরমে স্বস্তি পেতে অনেকেই শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র কিনছেন। তবে এখন ঠান্ডা বাতাস খাওয়াও কষ্টসাধ্য হয়ে যাবে।

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজাটে স্থানীয় পর্যায়ে উৎপাদিত এয়ারকন্ডিশন (এসি), রেফ্রিজারেটর ও ফ্রিজারে মূসকসহ রেয়াতি সুবিধা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। ফলে দেশের বাজারে বাড়তে পারে এসি ও ফ্রিজের দাম।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপনকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

প্রস্তাবিত বাজেটে তিনি বলেন, এয়ারকন্ডিশনার উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ বিদ্যমান প্রজ্ঞাপন অনুসারে রেয়াতি হারে কম্প্রেসার আমদানি করতে পারে। এয়ারকন্ডিশনার স্বল্প আয়ের জনগণ ব্যবহার করে না বিধায় এর আমদানি শুল্কে রেয়াতি হার প্রত্যাহার করার সুপারিশ করছি।

এছাড়া রাজস্ব আদায়ের স্বার্থে এয়ারকন্ডিশনার উৎপাদনকারী প্রতিষ্ঠান সংক্রান্ত প্রজ্ঞাপনে উল্লিখিত বিভিন্ন প্রকার স্টিল শিট এর আমদানি শুল্ক ৫ শতাংশ হতে বৃদ্ধি করে ১০ শতাংশ নির্ধারণ করার সুপারিশ করছি। এছাড়া একই প্রজ্ঞাপনে যে সকল পণ্যে আমদানি শুল্ক ১০ শতাংশ নির্ধারিত রয়েছে, সেসব পণ্যসমূহের আমদানি শুল্ক বৃদ্ধি করে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি।

খাতসংশ্লিষ্ট ব্যক্তিদের সূত্রে জানা গেছে, দেশে বছরে সাড়ে পাঁচ লাখ থেকে ছয় লাখ ইউনিট এসি বিক্রি হয়। বাসাবাড়িতে এক থেকে দুই টন ক্ষমতার এসির চাহিদা বেশি। এ সিদ্ধান্তের পরে বেড়ে যাবে এসির দাম।


সর্বশেষ সংবাদ