দাম বাড়ছে আইসক্রিমের, কমছে চকলেটের

আইসক্রিম ও চকলেট
আইসক্রিম ও চকলেট  © টিডিসি ফটো

আগামী ২০২৪-২৫ অর্থবছরে চকলেটের দাম কমানোর প্রস্তাব করা হয়েছে। তবে দাম বাড়ছে আইসক্রিমের। আজ বৃহস্পতিবার (৬ জুন) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করার সময় এ প্রস্তাব করেন। 

অর্থমন্ত্রী বলেন, চকলেট জাতীয় পণ্যকে ফুড সাপ্লিমেন্ট ঘোষণায় আমদানির মাধ্যমে শুল্ক ফাঁকির প্রবণতা দেখা যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ধরনের মিথ্যা ঘোষণার প্রবণতা রোধ করতে চকলেটের বিপরীতে আরোপ করা ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক কমিয়ে ২০ শতাংশ করা যেতে পারে। এতে চকলেটের অপর বিদ্যমান করভার ১২৭ দশমিক ৭২ শতাংশ থেকে কমে ৮৯ দশমিক ৩২ শতাংশ হবে।

তিনি জানান, আইসক্রিম সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। সম্পূরক শুল্ক ৫ থেকে বৃদ্ধি করে ১০ শতাংশ করা যেতে পারে। এর ফলে আইসক্রিমের দাম বাড়বে।

দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে আগামী ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট। ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত এই বাজেট বক্তব্যের শিরোনাম ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’। আগামী ৩০ জুন বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

 

সর্বশেষ সংবাদ